কফির ফেনায় নিজের ছবি!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:১২ পিএম, ২১ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ০৩:১৩ পিএম, ২১ ডিসেম্বর ২০১৭

কফির জগতে কাপুচিনো খুবই পরিচিত ও জনপ্রিয়ও বটে। কিন্তু বাড়িতে তা তৈরি করা বেশ ঝক্কি-ঝামেলার। অনেকের বাড়িতে যদিও কাপুচিনো তৈরি করার মেশিন রয়েছে।

তবে, বিশ্বের ছোট-বড় প্রায় সব শহরেই এখন যেখানে সেখানে গজিয়ে উঠেছে ‘কাফে’। যেখানে নানা ধরনের কফির সঙ্গে পাওয়া যায় চা বা অন্যান্য পানীয়। কফি, স্ন্যাক্স, আড্ডা; সময় কাটানোর জন্য কাফে এখন সকল বয়সী মানুষেরই খুব প্রিয়।

কলকাতায় এমনই পরিচিত কাফের মধ্যে প্রথমেই মনে আসবে সিসিডির নাম। তার পরেই হয়তো আসবে বারিস্তার নাম। এসব জায়গায় কফি খাওয়ার একটা মজা, কফির ফেনার উপরে আঁকা নানা আল্পনা। বেশ কিছুক্ষণ বাঁচিয়ে চুমুক দিলেও, এক সময়ে তা পেটস্থ হবেই।

kofi-2

কিন্তু, এ সবই ছাপিয়ে গেছে লন্ডনের একটি কাফে। অক্সফোর্ড স্ট্রিটে ‘হাউজ অব ফ্রেজার্স’-এর টি টেরাস নামে কাফেটি বর্তমানে সমগ্র ইউরোপে নাম করে ফেলেছে একটি কারণে। এখানে কফির ফ্রথ বা ফেনার উপরে থাকে যে কফি পান করছে তারই ছবি।

কাপুচিনো বা হট চকোলেট, দু’ ধরনের ড্রিঙ্কের উপরেই এই ছবি আঁকা যায় বলে জানা গেছে। গত শনিবারই এই পরিষেবা শুরু করেছে টি টেরাস। ইতোমধ্যে ৪০০রও বেশি এমন সেলফি-সহ কফি বিক্রি করেছে এই কাফে।

সেলফি যোগে এই কাপুচিনোর নাম দেয়া হয়েছে ‘সেলফিচিনো’। অনলাইন একটি মেসেজিং অ্যাপের মাধ্যমে, ইচ্ছুক ক্রেতাদের আগে থেকেই নিজেদের ছবি পাঠিয়ে দিতে হয় এই কাফেতে। কফি ফ্রথের উপর এই ছবি প্রিন্ট করতে সময় লাগে মাত্র চার মিনিট।

সেলফিচিনো নামটি নিজেদের ট্রেডমার্ক হিসেবে ব্যবহার করবে বলে জানিয়েছে টি টেরাস। ভবিষ্যতে আরও দুটি আউটলেটেও চালু করবে সংস্থাটি।

কেএ/জেআইএম

আপনার মতামত লিখুন :