হাওয়াই দ্বীপে আগ্নেয়গিরিতে বড় ধরনের বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৩ পিএম, ১৮ মে ২০১৮

যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপের কিলাউয়া আগ্নেয়গিরিতে বড় ধরনের বিস্ফোরণ ঘটেছে। অগ্ন্যুৎপাতের সময় ৩০ হাজার ফুট উপরে ছাই ছড়িয়ে পড়তে দেখা গেছে।

বৃহস্পতিবার স্থানীয় সময় ভোর ৪টা ১৫ মিনিটের দিকে আগ্নেয়গিরিতে বড় ধরণের বিস্ফোরণ ঘটে। কয়েক দিনের মধ্যে অগ্ন্যুৎপাতের মাত্রা আরও বাড়তে পারে বলেও সতর্ক করেছেন বিজ্ঞানীরা।

দু'সপ্তাহ আগেই আগ্নেগিরি থেকে লাভা উদগিরণ শুরু হয়। সে সময় থেকেই ওই এলাকায় জরুরি অবস্থা জারি করা হয়। সেখান থেকে স্থানীয়দের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

ইতোমধ্যেই বিগ আইল্যান্ডের আগ্নেয়গিরির পর্যবেক্ষক ও জাতীয় উদ্যানের কর্মীদের ওই এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে। বিগ আইল্যান্ডেই মাউন্ট কিলাউয়ার অবস্থান।

আগ্নেয়গিরির ছাই অনেক বেশি উচ্চতায় ছড়িয়ে পড়ায় পাইলটদের ওই এলাকার ওপর দিয়ে বিমান চলাচলে সতর্কতা অবলম্বণের পরামর্শ দেয়া হয়েছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সতর্ক করে জানিয়েছে, লাভার স্তর নিচে নেমে যাওয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত আরো বাড়তে পারে।

ছাইয়ের কারণে ক্ষতিগ্রস্ত এলাকার লোকজনকে সম্ভব হলে ঘরে অবস্থান করার পরামর্শ দিয়েছে হাওয়াইয়ের জরুরি ব্যবস্থাপনা সংস্থা।

হাওয়াই দ্বীপে পাঁচটি সক্রিয় আগ্নেয়গিরির একটি কিলাউয়া। তিন দশকেরও বেশি সময় ধরে ধারাবাহিকভাবে এই আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত ঘটছে। তবে এর আগে অগ্ন্যুৎপাতের মাত্রা এবারের মতো এতটা ভয়াবহ ছিল না। ১৯২৪ সালে আগ্নেয়গিরিটিতে সর্বশেষ বড় ধরণের অগ্ন্যুৎপাত হয়েছিল।

টিটিএন/পিআর

আপনার মতামত লিখুন :