ট্রাম্পের ইরান নীতির বিরোধিতা পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৫১ এএম, ১৭ জুলাই ২০১৮

ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, মস্কো এ ব্যাপারে ওয়াশিংটনকে নিজের উদ্বেগের কথা জানিয়ে দিয়েছে। খবর পার্স ট্যুডে।

ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে সোমবার ট্রাম্পের সঙ্গে দ্বিপক্ষীয় শীর্ষবৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে একথা বলেন প্রেসিডেন্ট পুতিন। তিনি বলেন, পরমাণু সমঝোতা রক্ষা পেলে তবেই আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ ইরানের পরমাণু স্থাপনাগুলো ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করতে পারবে।

যৌথ সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের দেয়া এক বক্তব্যের প্রতিক্রিয়া জানাতে গিয়ে প্রেসিডেন্ট পুতিন এসব কথা বলেন। ট্রাম্প বলেন, ইরানকে তার ভাষায় পারমাণবিক উচ্চাকাঙ্ক্ষা থেকে বিরত রাখার জন্য তেহরানের ওপর চাপ সৃষ্টির বিষয় নিয়ে তিনি পুতিনের সঙ্গে আলোচনা করেছেন।

পরমাণু সমঝোতার ব্যাপারে রুশ প্রেসিডেন্টের সমালোচনা উপেক্ষা করে ট্রাম্প বলেন, রাশিয়ার সঙ্গে আমেরিকার সম্পর্ক এর আগে কখনো এত খারাপ ছিল না। কিন্তু কিছুক্ষণ আগে থেকে অবস্থার পরিবর্তন হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট যৌথ সংবাদ সম্মেলনে দাবি করেন, তিনি হোয়াইট হাউসের দায়িত্ব নেয়ার পর সংঘর্ষ ও সংঘাতের পরিবর্তে কূটনীতি ও সংলাপকে অগ্রাধিকার দিয়েছেন।

টিটিএন/জেআইএম

আপনার মতামত লিখুন :