মানুষ ছাড়া চলে যে কারখানা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১০ এএম, ১৬ অক্টোবর ২০১৮

মেশিনের শব্দ, ব্যস্ততা সবই রয়েছে কারখানাটিতে। কিন্তু কোনও মানুষ দেখতে পাবেন না। উপর থেকে দেখলে মনে হবে যেন কোনও ঝাঁ চকচকে ভূতুরে কারখানা। ঠিক যেন ভূতেরা অদৃশ্য হয়ে কাজ করে চলেছে! কোথায় এমন কারখানা আছে জানেন?

কারখানাটি রয়েছে চীনের হুয়ান প্রদেশে। কারখানার নাম আলিবাবা স্মার্ট ওয়ারহাউস। তবে ভয় পাবেন না। কারখানায় ভূতুরে ব্যাপার বলে কিছু নেই। এ সবই আসলে প্রযুক্তির খেল। উন্নত প্রযুক্তির রোবট মানুষের জায়গা নিয়ে ফেলেছে এ কারখানায়।

মাত্র ৬০টি রোবট সারাদিন ধরে ‘মাথার ঘাম পায়ে ফেলে’পরিশ্রম করে চলেছে। কতটা কাজ করে এ রোবট-দল? সমস্ত কাজের ৭০ শতাংশই করে ফেলে এরা। মাত্র ৩০ শতাংশ মানুষের জন্য ফেলে রাখে। সবশেষে জিনিসপত্র প্যাকিং করা এবং পাঠানোর কাজটা করতে হয় মানুষের।

china-(2)

৫০০ কিলোগ্রাম পর্যন্ত ওজন বহন করতে ওস্তাদ এরা। আর এ ৫০০ কিলোগ্রাম পর্যন্ত ওজন ঘাড়ে তুলে কারখানাময় ছুটে বেড়ায়। কিন্তু বিশেষ সেন্সরের জন্য একে অপরের সঙ্গে সংঘর্ষও লাগে না।

আর কাজ করতে করতে হাঁপিয়ে গেলে? নিজেরাই নিজেদের চার্জিংয়ের ব্যবস্থা করে ফেলে এরা। সোজা চলে যায় কারখানার ভেতরে তাদের জন্য রাখা চার্জিং স্টেশনে। মাত্র ৫ মিনিট চার্জ দিলেই ৪ থেকে ৫ ঘণ্টা নিশ্চিন্তে পরিশ্রম করতে পারে।

সবচেয়ে বড় কথা, ‘গল্পগুজব’ করে এতটুকু সময় নষ্ট করে না এরা। সংস্থা সূত্রের খবর, রোবটের দল আলিবাবা স্মার্ট ওয়ারহাউসের উৎপাদন ৩০০ শতাংশ বাড়িয়েছে।

এনডিএস/পিআর

আপনার মতামত লিখুন :