আমিরাতে ছয় মাস মেয়াদী ভিসাকে অবৈধ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২৩ পিএম, ১৩ নভেম্বর ২০১৮

সংযুক্ত আরব আমিরাতে চলতি সাধারণ ক্ষমা কর্মসূচির আওতায় চাকরিপ্রত্যাশীদের দেয়া ছয় মাসের ভিসায় কেউ একবার আমিরাত ত্যাগ করলে তার ভিসা অবৈধ হবে। দেশটির ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড ন্যাশনালিটির (এফএআইসি) বরাত দিয়ে দিয়ে খালিজ টাইমসের এক প্রতিবদেন এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, তবে দেশটিতে অভিবাসী ভিসাধারীরা ভিসা সংক্রান্ত এ সুবিধা ও অধিকার পাবে না। গত সপ্তাহে স্থানীয় একটি দৈনিকে ছয় মাস মেয়াদী অস্থায়ী ভিসাধারীরা দেশটিতে আসা যাওয়ার ক্ষেত্রে কোনো বিধিনিষেধ নেই বলে সংবাদ প্রকাশিত হওয়ার পর কর্তৃপক্ষ এ ঘোষণা দিল।

ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড ন্যাশনালিটির এক কর্মকর্তা বলেন, এই ভিসার মাধ্যমে একাধিকবার প্রবেশের সুযোগ নেই। সাধারণ ক্ষমার আওতায় ৬০০ দিরহাম মূল্যের এই ভিসা সাধারণ ক্ষমাপ্রার্থনাকারীরা পেতেন; যাদের সব ধরনের জরিমানা মওকুফ।

আরও পড়ুন>> আমিরাতে অগ্নিদগ্ধ হয়ে নিহত ২

ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড ন্যাশনালিটির অভিবাসন বিষয়ক শাখার প্রধান ব্রিগেডিয়ার আল রশিদী বলেন, এই সুবিধা শুধু তাদেরকেই দেয়া হবে; যারা সাধারণ ক্ষমা পাওয়ার পর এখানে বসবাস করতে চায় এবং চাকরি পেতে ইচ্ছুক। কিন্তু যদি তারা এ সময়ের মধ্যে কোনো চাকরি না পায় তাহলে তাদেরকে বাধ্যতামূলক দেশত্যাগ করতে হবে। মেয়াদ শেষ হওয়ার পর অস্থায়ী এ ভিসা নবায়ন করা যাবে না।

এছাড়া অস্থায়ী ভিসাধারীরা কোনো কাজ করতে পারবেন না। তাদেরকে আগে কোনো কাজ পেতে হবে। এরপর কাজ শুরুর আগে তাদেরকে চাকরি ভিসা দেয়া হবে।

এখনও দেশটিতে যারা অবৈধভাবে বসবাস করছেন; সাধারণ ক্ষমার আওতায় তাদের ভিসা নেয়ার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত এই ভিসার জন্য আবেদন করা যাবে।

এসএ/আরআইপি

আপনার মতামত লিখুন :