দুষ্প্রাপ্য গোলাপি হীরা বিক্রি হলো ৪২০ কোটিতে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:১০ পিএম, ১৪ নভেম্বর ২০১৮

উনিশ ক্যারেট ওজনের দুষ্প্রাপ্য এক গোলাপি হীরা প্রায় ৪২০ কোটি টাকায় বিক্রি হয়েছে। মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় যুক্তরাজ্যভিত্তিক নামকরা নিলামকারী প্রতিষ্ঠান ‘ক্রিস্টি’র আয়োজিত নিলামে হীরাটি বিক্রি হয়। প্রতিষ্ঠানটি বলছে, এ জাতীয় হীরার ক্যারেট প্রতি মূল্যে এটাই এখন বিশ্ব রেকর্ড।

দ্য পিঙ্ক লিগেসি নামের এই হীরকখণ্ডটি এতদিন দক্ষিণ আফ্রিকার প্রসিদ্ধ ওপেনহেইমার পরিবারের কাছে ছিল। পরিবারটি ডি বিয়ার্স নামের বিশ্বের নামকরা হীরকখনি কোম্পানির মালিক। নিলামে তোলা হলে সর্বোচ্চ দামে দুষ্প্রাপ্য এই হীরকখন্ডটি কিনেছে যুক্তরাষ্ট্রের বিলাসবহুল ব্রান্ড হেরি উইন্সটন।

নিলামকারী প্রতিষ্ঠান ক্রিস্টি’র ইউরোপীয় প্রধান ফ্রান্সিস কুরিয়েল বলেন, সকল প্রকার ফি ও কমিশনসহ দুষ্প্রাপ্য এই গোলাপি হীরার প্রতি ক্যারেট বিক্রি হয়েছে প্রায় ২২ কোটি টাকায়।

প্রায় এক শতাব্দী আগে দক্ষিণ আফ্রিকার একটি খনি থেকে ১৮ দশমিক ৯৬ ক্যারেটের এই হীরকখণ্ডটি পাওয়া যায়। ক্রিস্টির পক্ষ থেকে বলা হচ্ছে অনুমানিক ১৯২০ সালের দিকে পাওয়া এই হীরকখন্ডটি এখনও অক্ষত রয়েছে।

হীরকখণ্ডটি কিনে নেয়ার সঙ্গে সঙ্গেই ক্রয়কারী প্রতিষ্ঠান এর নামকরণ করে উইন্সটন পিঙ্ক লিগেসি। ক্রিস্টির আন্তর্জাতিক অলঙ্কার বিষয়ক প্রধান রাহুল কাডাকিয়া এটিকে বিশ্বের অন্যতম একটি হীরা বলে অভিহিত করেছেন।

এসএ/আরআইপি

আপনার মতামত লিখুন :