সমকামীদের বিয়ে নিয়ে তাইওয়ানে গণভোট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৪৩ পিএম, ২৪ নভেম্বর ২০১৮

পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র তাইওয়ানে সমকামীদের বিয়ের বৈধতার জন্য গণভোটের আয়োজন করেছে। যদি গণভোটের রায় সমকামীদের পক্ষে যায় তাহলে তাইওয়ান হবে এশিয়ার প্রথম কোনো দেশ যেখানে সমলিঙ্গের মানুষদের বিয়ের বৈধতা দেয়া হবে।

দেশটির সর্বোচ্চ আদালত অবশ্য সমলিঙ্গের বিয়ের পক্ষে অনেক আগে থেকেই অবস্থান নিয়েছে। তাইওয়ানের সুপ্রিম কোর্ট এর আগে এ বিষয়ক আইনের সংশোধন অথবা নতুন একটি আইন পাস করতে দেশটির সংসদকে দুই বছর সময় বেধেঁ দিয়েছিল। কিন্তু সাম্প্রতিক এক জরিপ বলছে, সমকামী বিয়ের জন্য গণভোট হলে সেখানে অধিকাংশ মানুষ এর বিপক্ষে রায় দেবে।

তাইওয়ানের জনমত জরিপ সংস্থার করা এক সমীক্ষা বলছে, তাইওয়ানের ৭৭ শতাংশ মানুষ নারী ও পুরুষের বর্তমান বিয়ের ধারণাকেই সমর্থন করেন। এদিকে তাইওয়ানের সরকার বলছে, গণভোটের ফল যা-ই আসুক না কেন ১৮ মাস আগে আদালতের জারি করা রুলকে কোনোভাবেই তা প্রভাবিত করবে না।

কিন্তু সমকামী বিয়ের দাবি তোলা তরুণরা আশঙ্কা করছেন যে, সরকারের এই কথার মাধ্যমেই বোঝা যায় এ সংক্রান্ত আইনটিকে দূর্বল করার চেষ্টা করছে সরকার।

মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের পূর্ব এশিয়া সমন্বয়ক সুকি চুং বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘আমরা আশা করবো ভালোবাসা আর সমতার জয় হবে। যদি তার (গণভোট) উল্টো ঘটে তাহলে সরকারের অবশ্যই সমলিঙ্গের বিয়ের প্রস্তাবকে আড়াল করে দেয়া যাবে না।’ শনিবার এ ভোটের ফলাফল জানা যাবে।

এসএ/এমএস