সবচেয়ে বড় বাজেট ঘোষণা সৌদির

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৩৪ এএম, ১৯ ডিসেম্বর ২০১৮

সৌদি আরবে সবচেয়ে বড় বাজেট ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার সরকারি খাতে ২০১৯ সালের বাজেট ঘোষণা করেছেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। সৌদির ইতিহাসে এটাই সবচেয়ে বড় বাজেট যা ২৯ হাজার ৫শ কোটি ধার্য করা হয়েছে।

তবে সবচেয়ে বড় হলেও এই বাজেটে ঘাটতি ধরা হয়েছে তিন হাজার ৫শ কোটি টাকা। তেলের দাম কমে যাওয়ার কারণে এ পর্যন্ত ছয়বার বাজেট ঘাটতি রাখতে হলো সৌদি সরকারকে।

টেলিভিশনে দেয়া এক সাক্ষাতকারে বাদশাহ সালমান বলেন, অর্থনেতিক সংস্কার, আর্থিক শৃঙ্খলা অর্জন, স্বচ্ছতা উন্নয়ন এবং বেসরকারি খাতের উন্নয়ন বৃদ্ধি করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

গত সেপ্টেম্বরে একটি প্রাক বাজেট বিবৃতিতে সৌদি সরকারের তরফ থেকে বলা হয়েছে, বেকারত্ব কমানো এবং অলস অর্থনৈতিক উন্নয়নে গতি আনতে ২০১৯ সালে ৭ শতাংশ বাজেট ব্যয় বাড়াবে তারা। গত বছরের গ্রীষ্ম থেকে দেশটিতে বেকারত্বের হার ১২ শতাংশে আটকে আছে যা এক দশকের মধ্যে সর্বোচ্চ।

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে সৌদির ভিশন ২০৩০ পরিকল্পনার আওতায় আরো বেশি কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে চাচ্ছে সৌদি। কিন্তু ট্যাক্স বৃদ্ধির কারণে ব্যবসাখাত এবং অন্যান্য খাতগুলো মারাত্নকভাবে প্রভাবিত হচ্ছে।

কোটা এবং বিদেশি কর্মী আনার ওপরে ফি ধার্য্য করায় গত ১২ মাসে দেশটি ছেড়ে যেতে বাধ্য হয়েছে কয়েক হাজার বিদেশি শ্রমিক। এছাড়া অভ্যন্তরীণ চাহিদাও ক্ষতিগ্রস্থ হয়েছে। ২০০৯ সালের বৈশ্বিক অর্থনৈতিক সংকটের পর থেকে সৌদি অর্থনীতি প্রথমবারের মতো সঙ্কুচিত হয়েছে।

টিটিএন/এমকেএইচ

আপনার মতামত লিখুন :