১২ ডিগ্রিতে নেমেছে কলকাতার তাপমাত্রা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:১৮ পিএম, ২৬ ডিসেম্বর ২০১৮

বড়দিনের পরদিনই যেন সান্তার ঝুলি থেকে বেরিয়ে পড়ল শীত। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়েও ২ ডিগ্রি কমে হয়েছে ১২ ডিগ্রি সেলসিয়াস। এটাই এই মৌসুমের সবচেয়ে শীতলতম দিন।

আগামী কয়েকদিনেও তাপমাত্রা এরকমই থাকবে। এ সপ্তাহে কলকাতার তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস বা তার ধারে কাছে থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। আকাশে মেঘ না থাকায় উত্তরের হাওয়া সহজেই ঢুকে পড়ছে রাজ্যে। আর এ কারণেই নামতে শুরু করেছে তাপমাত্রা।

নতুন করে নিম্নচাপ বা এ ধরনের কিছু তৈরি না হলে তাপমাত্রা আরও বেশ কিছুটা নামতে পারে। শুধু কলকাতা নয় রাজ্যের অন্য জেলা গুলোতেও কনকনে শীত পড়েছে। তবে বুধবার সকাল পর্যন্ত কোনও জেলায় শৈত্য প্রবাহের আশঙ্কা জারি করেনি আবহাওয়া দফতর।

কোনও একটি এলাকার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি কম এবং ১০ ডিগ্রির নিচে হলে সেখানে শৈত্য প্রবাহের সতর্কতা জারি করা হয়। অন্যদিকে, কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের কম হলে ধরে নেওয়া হয় শীতের প্রাবল্য আছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বছর শেষ হওয়ার সময়ও তাপমাত্রা এরকমই থাকবে।

টিটিএন/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]