ক্রিমিয়ায় দুটি জাহাজে আগুন লেগে নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৩৫ এএম, ২২ জানুয়ারি ২০১৯

ক্রিমিয়া উপদ্বীপের কের্চ প্রণালীতে দুটি জাহাজে আগুনে লেগে দশজন নাবিক নিহত হয়েছেন। তাছাড়া প্রাণে বাঁচতে সমুদ্রে লাফ দেয়া আহত ১৪ জনকে উদ্ধার করা হয়েছে। রাশিয়ার পরিবহন মন্ত্রণালয় সোমবার এ দুর্ঘটনার কথা জানিয়েছে। তাছাড়া এখনো সেখানে উদ্ধার অভিযান চলছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সোমবার স্থানীয় সময় সকালে রুশ পরিবহন মন্ত্রণালয় জানায়, জাহাজে অগ্নিকাণ্ডের পর প্রাণে বাঁচতে ক্রু সদস্যরা সমুদ্রে লাফ দেয়। তারা ধারণা করছে, এক জাহাজ থেকে অন্য জাহাজে জ্বালানি স্থানান্তরের সময় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, দুটি জাহাজেই তানজানিয়ার পতাকা দেখা যায়। মোট ৩১ জন ক্রু সদস্য ছিল জাহাজ দুটিতে। তাদের মধ্যে ১৬ জন তুরস্কের নাগরিক আর বাকি ১৫ জন ভারতীয়। অন্য আরেকটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স বলছে, যখন এই দুর্ঘটনাটি ঘটে তখন সমুদ্রে ঝড়ো অবস্থা চলছিল।

কের্চ প্রণালী পশ্চিমের ক্রিমিয়া উপদ্বীপকে পৃথক করে পূর্বের রাশিয়ার ক্রাসোডার ক্রাইয়ের তনান উপদ্বীপ ও কৃষ্ণসাগর এবং আজব সাগরকে যুক্ত করেছে। কৃষ্ণ সাগর থেকে আজোভ সাগরে জাহাজ চলাচলের জন্য রাশিয়া ও ইউক্রেন উভয়েরই সমুদ্রবন্দর আছে সেখানে।

গত বছরের নভেম্বরে অধিকৃত ক্রিমিয়া উপকূলে ইউক্রেন নৌবাহিনীর তিনটি জাহাজ আটক করে রাশিয়া। এ নিয়ে প্রতিবেশী দুই দেশের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে। উল্লেখ্য, ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল করে রাশিয়া।

এসএ/জেআইএম

আপনার মতামত লিখুন :