স্ত্রীর জন্য ৫৫ হাজার গাউন কিনেছেন ৬১ বছর ধরে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪১ পিএম, ২৩ জানুয়ারি ২০১৯

ভালোবাসার জন্য কত রকম পাগলামিই না করে মানুষ। কিন্তু সেই সব পাগলামিকে সার্থকতা দিতে কখনও কখনও অর্থের জোর থাকারও প্রয়োজন হয়। অন্তত ৮৩ বছরের পল ব্রোকম্যানের কথা জানলে তো সেরকম মনে হতে বাধ্য। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের বাসিন্দা এই ব্যক্তি নিজের স্ত্রীর জন্য গত ৬১ বছরে ৫৫ হাজার গাউন কিনেছেন।

আনন্দবাজার প্রত্রিকার প্রতিবেদন অনুযায়ী, স্ত্রীকে এক গাউন পরে দ্বিতীয়বার দেখতে চান না তিনি। তাই ৮৩ বছরের পল দীর্ঘদিন ধরেই স্ত্রীর জন্য এই ধরনের গাউন সংগ্রহ করে আসছেন। যত্ন করে সেই সব গাউন রক্ষা করর জন্য নিজের বাড়িতে বিশেষ একটা ঘরও তৈরি করেছেন বলে জানিয়েছেন।

এমন অদ্ভুত শখের ব্যাপারে জানতে চাইলে পল জানান, ১৯৫০ সালে মার্গটের সঙ্গে তার বিয়ে হয়। তারপর থেকে যতবারই তারা একসঙ্গে বলড্যান্স করতে গেছেন, প্রতিবার মার্গটের জন্য নতুন গাউন কিনে এনেছেন তিনি। আর এসব করেছেন স্ত্রীকে ভালোবেসে। পল বলেন, ‘যখনই কোনও পোশাক পছন্দ হত মার্গটকে তা পড়লে কেমন লাগবে মনে মনে সেটা চিন্তা করতাম। তারপরই পোশাকটি কিনে ফেলতাম।’

যদিও শেষমেশ গাউন রাখার জায়গার অভাব দেখা দেয়ায়, ২০১৪ সাল থেকে গাউন সংগ্রহ করা বন্ধ করে দেন পল। এমনকি ৭ হাজার গাউন বিক্রিও করে দিতে হয় তাদের। তবুও সংগ্রহে থাকা ৪৮ হাজার গাউন এখনও তাদের ভালোবাসার স্মৃতি বহন করে চলেছে বলেই জানিয়েছেন পল ও মার্গট দম্পতি।

এসএ/এমএস