বদমেজাজী শিশুর চিকিৎসায় গাঁজার বিস্কুট!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৪ পিএম, ২৯ জানুয়ারি ২০১৯

ছোট্ট একটা ছেলে। বয়স মাত্র চার বছর। সবসময় কান্নাকাটি করে। স্কুলে গেলেও অন্যদের সঙ্গে মারামারি করে। কোনোকিছুতেই তার মন নেই। তাছাড়া মানসিকভাবেও সে অসুস্থ। বিপদে পড়ে ছেলেকে নিয়ে ডাক্তারের কাছে গেলেন বাবা। ডাক্তারের চিকিৎসা পদ্ধতি অভিনব। কেননা ডাক্তার যে শিশুটির অসুখ সারাতে দিলেন গাঁজার বিস্কুট।

অবিশ্বাস্য হলেও ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে। আর এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এমন ঘটনার পর উইলিয়াম আইডেলম্যান নামের ওই ডাক্তারের লাইসেন্স কেড়ে নেয়ার দাবিও উঠেছে। তবে ক্যালিফোর্নিয়ার মেডিকেল বোর্ডের এমন দাবির বিপক্ষে আপিল করেছেন তিনি।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১২ সালের সেপ্টেম্বরে চার বছরের সন্তানকে নিয়ে উইলিয়ামের কাছে চিকিৎসার জন্য যান বাবা। পরীক্ষা-নিরীক্ষা শেষে তাকে সামান্য পরিমাণে গাঁজা দিতে বলেন উইলিয়াম। পরে স্কুলের নার্সের কাছে বিষয়টি ধরা পড়ে।

এদিকে ওই শিশুর বাবারও নাকি ছোটবেলায় একই ধরনের সমস্যা ছিল। এটি সমাধানে তাকে সে সময় গাঁজার চিকিৎসা দেওয়া হয়েছিল। প্রাপ্তবয়স্ক হওয়ার পর তিনি আবার গাঁজা সেবন শুরু করেন। ওই ব্যক্তি জানান, গাঁজা তার স্বভাব পরিবর্তন করেছিল। এর ফলে স্ত্রীর সঙ্গে ঝগড়ার সম্পর্কও সমাধান হয়ে যায় তার।

তিনি আরও জানান, তার বড় ছেলেকেও তিনি ছেলেবেলায় একই কারণে গাঁজা দিয়েছিলেন। আর দুই সন্তানের ওপরই নাকি গাঁজা বেশ ইতিবাচক প্রভাব ফেলেছিল।

ক্যালিফোর্নিয়ায় চিকিৎসার জন্য গাঁজার ব্যবহার সেই ১৯৯৪ সাল থেকেই বৈধ। ডা. উইলিয়ামও জানিয়েছেন, শুধু ওই শিশু না হাজার হাজার রোগীর চিকিৎসায় তিনি গাঁজা ব্যবহার করেছেন।

এসএ/এমএস

আপনার মতামত লিখুন :