ভার্সিটির ৫৯ কম্পিউটার নষ্ট করায় ভারতীয় ছাত্রের ১০ বছর জেল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:১০ এএম, ২২ এপ্রিল ২০১৯
এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন বিশ্বনাথ

নিউইয়র্কের একটি বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক (৫৯টি) কম্পিউটার নষ্ট করার অভিযোগ উঠেছে বিশ্বনাথ আকুথতা নামে ২৭ বছরের এক ভারতীয় ছাত্রের বিরূদ্ধে। কম্পিউটারগুলোর মূল্য অর্ধ লাখ (৫১ হাজার ১০৯) ডলারেরও বেশি। সেই সঙ্গে ঘটনার তদন্ত ও নতুন কম্পিউটার কিনে ইনস্টল করতে খরচ হয়েছে ৭ হাজার ৩৬২ ডলার।

জানা গেছে ইউএসবি কিলার নামে একটি থাম্ব ড্রাইভ ব্যবহার করে এই অপকর্ম করেছে নিউইয়র্কের আলবেনির দ্য কলেজ অব সেন্ট রোজের সাবেক শিক্ষার্থী বিশ্বনাথ। অ্যামাজনে এই থাম্ব ড্রাইভ বিক্রি হচ্ছে। যদিও এই টাকা দিয়ে দেবেন বলে জানিয়েছেন বিশ্বনাথ কিন্তু তাতে সাজা এড়াতে পারেননি। ১০ বছরের কারাদণ্ড ভোগ করতে হচ্ছে। তবে কেন সে এমন কাজ করেছে তা বলেননি।

usbkiller

কম্পিউটার নষ্টে ব্যবহৃত ইউএসবি কিলার থাম্ব ড্রাইভ

এই ঘটনার সূত্রপাত গত ১৪ ফেব্রুয়ারি। এই কম্পিউটারগুলি ধ্বংস করার সময় নিজের ভিডিও তুলছিলেন বিশ্বনাথ। ভিডিওতে বিশ্বনাথকে বলতে শোনা গিয়েছে ‘আমি এই কম্পিউটারটা খারাপ করে ফেলব।’ এরপরে কম্পিউটার খারাপ হওয়ার পরে সে বলে, ‘কম্পিউটার খারাপ হয়ে গেছে।’

জানা গেছে বিশ্বনাথ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারগুলি খারাপ করার জন্য একটি পেন ড্রাইভ ব্যবহার করেছিল। অনলাইনে সহজেই এই ধরনের পেন ড্রাইভ কিনতে পাওয়া যায়। শুরুতে এই পেন ড্রাইভ চার্জ করা হয় পরে ডিসচার্জ করলে এই পেন ড্রাইভ কম্পিউটারের হার্ডওয়্যার নষ্ট করে দেয়। এই ভাবে ৫৯টি কম্পিউটার, ৭টি মনিটর খারাপ করেছে সে।

এই অপরাধের জন্য ১০ বছর কারাদণ্ড প্রদানসহ ২ লাখ ৫০ হাজার মার্কিন ডলার (প্রায় ১ ৭৩, ৪৯,১00 টাকা) জরিমানা হয়েছে বিশ্বনাথের।

এমএমজেড/এমকেএইচ

আপনার মতামত লিখুন :