অক্সফোর্ডের ডিগ্রি ফিরিয়ে দিলেন ব্রুনাইয়ের সুলতান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৪৭ এএম, ২৪ মে ২০১৯

ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের দেয়া সম্মানসূচক ডিগ্রি ফিরিয়ে দিয়েছেন দক্ষিণ এশিয়ার মুসলিম প্রধান দেশ ব্রুনাইয়ের সুলতান হাসানুল বলকিয়া। সমকামিতার শাস্তি পাথর ছুঁড়ে মৃত্যুদণ্ড চালুর প্রস্তাব করে বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়ার পর এ সিদ্ধান্ত নিয়েছেন তিনি। অবশ্য পরে ওই শাস্তির আইন থেকে সরে আসে দেশটি।

১৯৯৩ সালে হাসানুল বলকিয়াকে সম্মানসূচক ডিগ্রিটি দিয়েছিল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। তবে এপ্রিলে সমকামিতার শাস্তি পাথর ছুড়ে মৃত্যুদণ্ড চালুর পর প্রায় ১ লাখ ২০ মানুষ ওই ডিগ্রি বাতিলের দাবিতে পিটিশনে স্বাক্ষর করেন।

আরও পড়ুন : সমকামিতার শাস্তি পাথর ছুড়ে মৃত্যুদণ্ড চালু করলো ব্রুনাই

অক্সফোর্ড ইউনিভার্সিটি জানিয়েছে, ৬ মে ডিগ্রিটি ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেন হাসানুল। তবে এ বিষয়টা জানাজানি হয়েছে বৃহস্পতিবার। এর আগে অবশ্য অক্সফোর্ড ইউনিভার্সিটি ডিগ্রির বিষয়ে হাসানুলের মন্তব্য জানতে চেয়েছিল।

বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার মধ্যেই এপ্রিলের শুরুর দিকে সমকামিতার জন্য কঠিন শাস্তির বিধান কার্যকর করে ব্রুনাই। কিন্তু মাত্র একমাসের মাথায় এ আইন থেকে সরে আসে দেশটি।

আরও পড়ুন : সমকামিতায় মৃত্যুদণ্ড বাতিল করল ব্রুনাই

তবে তার আগেই বেশ কয়েকটি বহুজাতিক প্রতিষ্ঠান তাদের কর্মকর্তাদের জন্য সুলতানের হোটেল ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে। পর্যটনের স্থান হিসেবে ব্রুনাইয়ের প্রোমোটিংও বন্ধ রেখেছে কিছু ট্রাভেল কোম্পানি।

সূত্র : রয়টার্স।

এনএফ/এমএস