প্রেসিডেন্টের ক্ষমায় কারামুক্ত শ্রীলঙ্কার কট্টর বৌদ্ধ সন্ন্যাসী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৫১ এএম, ২৪ মে ২০১৯

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা ক্ষমা করে দেয়ার পর কারামুক্ত হয়েছেন দেশটির উগ্রপন্থী বৌদ্ধ সন্ন্যাসী গালাগোদা আত্থি নানাসারা। শ্রীলঙ্কার সংখ্যালঘু মুসলিমদের ওপর হামলায় উসকানি দেয়াসহ আদালত অবমাননার অভিযোগ ছিল তার বিরুদ্ধে। বৃহস্পতিবার কারামুক্ত হয়েছেন তিনি।

নানাসারার কারামুক্তির খবরে গতকাল কলম্বোর উইলিকাদা কারাগারের সামনে ভিড় জমান তার হাজারো অনুসারী। তবে নিরাপত্তাজনিত কারণে শেষ পর্যন্ত ভিড় এড়িয়ে তিনি অন্য গেট দিয়ে বের হন।

আরও পড়ুন : শ্রীলঙ্কায় মুসলিমবিরোধী সহিংসতা : কারফিউ বাড়ল, গ্রেফতার ৬০

নানাসারা অনুসারীদের মধ্যে অনেকের হাতে গতকাল শ্রীলঙ্কার পতাকা ছিল বিকৃত অবস্থায়। সংখ্যালঘু তামিল ও মুসলিমদের নিয়ে সহাবস্থান বোঝাতে দেশটির পতাকায় যে সবুজ ও কমলা রঙ রয়েছে, এই পতাকায় সেটি ছিল না। শ্রীলঙ্কার মোট জনগোষ্ঠীর চারভাগের এক ভাগ হলেন এই তামিল ও মুসলিমরা।

বদু বালা সেনা (বিবিএস) দলের প্রধান নানাসারার মুক্তির প্রতিবাদ জানিয়েছে বেশ কয়েকটি মানবাধিকার সংগঠন। ইস্টার সানডেতে শ্রীলঙ্কার কয়েকটি গির্জায় চালানো বোমা হামলায় ২৫০-এর বেশি মানুষ নিহত হয়েছেন। এর জেরে মুসলিমদের বাড়ি-ঘর, দোকান, মসজিদে হামলা চালিয়েছে উগ্রপন্থী বৌদ্ধ সন্ত্রাসীরা। আর তারই এক সপ্তাহের মধ্যে কারামুক্ত হলেন নানাসারা। তবে পুলিশ বলছে, সাম্প্রতিক এসব সহিংসতায় নানাসারা বা তার দল জড়িত নয়।

আরও পড়ুন : নতুন পুলিশ প্রধান নিয়োগ দিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

কারামুক্ত হওয়ার পর প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনাকে ধন্যবাদ জানিয়েছেন নানাসারা। ২০১৬ সাল থেকে কারাগারে ছিলেন তিনি।

সূত্র : রয়টার্স।

এনএফ/এমএস

আপনার মতামত লিখুন :