শ্রীলঙ্কা থেকে ভারত অভিমুখে ১৫ আইএস জঙ্গি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:০০ পিএম, ২৬ মে ২০১৯

শ্রীলঙ্কা থেকে ভারত অভিমুখে রওয়ানা দিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) ১৫ সদস্য। তারা দেশটির কেরালা উপকূল দিয়ে ভারত ঢুকতে পারে তাই গোটা উপকূলের নিরাপত্তাবাহিনীকে উচ্চ সতর্কতায় রাখা হয়েছে। পুলিশের বরাত দিয়ে ভারতীয় টেলিভিশন চ্যানেল এনডিটিভি তাদের এক অনলাইন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, আইএস সদস্যদের শ্রীলঙ্কা থেকে ভারত অভিমুখে সমুদ্রপথে রওয়না হওয়ার খবর প্রথম পায় ভারতের গোয়েন্দা সংস্থা। তারা বিষয়টি পুলিশহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানায়। তার প্রেক্ষিতে, পুলিশের পক্ষ থেকে বিশেষ নিরাপত্তা জোরদার করা হয়েছে। কোস্টাল পুলিশকে নজরদারি রাখতে তার প্রধানকে নির্দেশ দেয়া হয়েছে।

পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বার্তা সংস্থা পিটিআইকে বলেন, ‘এরকম সতর্কতার ঘটনা খুব স্বাভাবিক। কিন্তু এবার আমরা খুব নির্দিষ্টভাবে তথ্য পেয়েছি যে কতজন আইএস সদস্য ভারত অভিমুখে রওয়ানা দিয়েছে। আমরা কোস্টাল পুলিশের প্রধানসহ বিভিন্ন স্টেশনকে এ বিষয়ে সতর্ক করে দিয়েছি। সমুদ্রে কোনো সন্দেহজনক নৌকা কিংবা জাহাজ দেখা গেলে তাতে নজর রাখার নির্দেশ দেয়া হয়েছে।’

আরও পড়ুন>> শাশুড়ির দেয়া কিডনিতে বাঁচলো বউয়ের জীবন

কোস্টাল পুলিশ বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, গত ২৩ মে থেকিই তারা উচ্চ সতর্কতায় রয়েছে। কেননা সেদির শ্রীলঙ্কার পক্ষ থেকে আইএস জঙ্গিদের ভারতের প্রবেশের উদ্দেশে রওয়ানা হওয়া খবর জানানো হয়।

কোস্টাল পুলিশের বিভিন্ন সূত্র পিটিআইকে বলছে, ‘যখন শ্রীলঙ্কায় ভয়াবহ বোমা হামলার ঘটনাটি ঘটলো তখন থেকেই আমরা সতর্ক রয়েছি। তাছাড়া আমরা সমুদ্রে যেসব মাছ ধরা ট্রলারকে ঘোরাঘুরি করতে দেখেবো তার মধ্যে কোনোটির গতিবিধি যদি সন্দেহজনক মনে হয় তাহলে তা জব্দ করার জন্য নির্দেশনা পেয়েছি।’

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলার পর থেকে কেরালা প্রদেশে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে। বিশেষ করে দেশটির জাতীয় তদন্ত সংস্থা (আইএনএ) যখন থেকে তথ্য পায় যে কেরালায় হামলা করার পরিকল্পনা করছে আইএস। কেননা দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা থেকে সমুদ্র উপকূলে সবচেয়ে কাছাকাছি অবস্থানে রয়েছে ভারতের কেরালা প্রদেশ।

ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলো বলছে, কেরালা থেকে অনেক মানুষ জঙ্গিগোষ্ঠী আইএসের সঙ্গে সংশ্লিষ্ট। গত ২১ এপ্রিল খ্রীস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে উদযাপন চলাকালে সতাটি ভিন্ন স্থানে সিরিজ বোমা হামলার ঘটনায় আড়াই শতাধিক মানুষ নিহত হয়। আইএস সেই হামলার দায় স্বীকার করেছে।

এসএ/এমএস

আপনার মতামত লিখুন :