ইরানবিরোধী ‘মক্কা ঘোষণা’ প্রত্যাখ্যান করলো কাতার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৮ পিএম, ০৩ জুন ২০১৯

সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় গত সপ্তাহে ইসলামি সম্মেলনে দেয়া ‘মক্কা ঘোষণা’কে ইরানবিরোধী উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেছে কাতার। রোববার কাতারের পররাষ্ট্র মন্ত্রী এক বিবৃতিতে বলেছেন, ইরানের সমালোচনা করে যে মক্কা ঘোষণা দেয়া হয়েছে, সেটির সঙ্গে একমত নয় দোহা। এমনকি এই ঘোষণায় প্রথাগত কোনো নিয়মের তোয়াক্কা করা হয়নি বলে অভিযোগ করা হয়েছে।

তবে সম্মেলনের শেষ হওয়ার পর মক্কা ঘোষণাকে প্রত্যাখ্যান করায় কাতারের সমালোচনা করেছেন আঞ্চলিক প্রতিদ্বন্দ্বীরা। গত সপ্তাহে সম্মেলন চলাকালীন ওই ঘোষণার ব্যাপারে কোনো আপত্তি না জানানোয় কাতারের সমালোচনা করেছেন তারা।

দুই বছর ২০১৭ সালের জুনে কাতারের সঙ্গে প্রতিবেশি সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত-সহ রিয়াদ ঘনিষ্ঠ আরো কয়েকটি জোটের কূটনৈতিক সম্পর্ক চরম অবনতি ঘটে। ওই সময় কাতারের বিরুদ্ধে সন্ত্রাসবাদে অর্থায়ন ও জড়িত থাকার অভিযোগ এনে সৌদি নেতৃত্বাধীন কয়েকটি দেশ দোহার বিরুদ্ধে অবরোধ আরোপ করে।

আরও পড়ুন : ফেসবুক অফিসের সামনে নগ্ন প্রতিবাদ

এই অবরোধের দুই বছর পর প্রথমবারের মতো কাতারের শীর্ষস্থানীয় কর্মকর্তা হিসেবে দেশটির পররাষ্ট্র মন্ত্রী মক্কায় অনুষ্ঠিত ইসলামি সম্মেলনে যান।

রোববার কাতারের পররাষ্ট্র মন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল রহমান আলজাজিরাকে বলেন, সম্মেলনে ইরানবিরোধী অবস্থান থেকে যে ঘোষণা দেয়া হয়েছে, তাতে এই অঞ্চলের প্রত্যাশার প্রতিফলন ঘটেনি। বরং ওয়াশিংটনের নীতির প্রতিফলন ঘটেছে।

এসআইএস/পিআর