সভাপতির পদ ছাড়ছেন না অমিত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৮ এএম, ০৬ জুন ২০১৯

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ায় নরেন্দ্র মোদী সরকারে অঘোষিত ‘দুই নম্বর’ এখন অমিত শাহ। তার পরেও বিজেপি সভাপতি পদ এখনই ছাড়ছেন না তিনি।

দীর্ঘদিন ধরেই বিজেপিতে ‘এক ব্যক্তি, এক পদ’ নিয়ম চালু রয়েছে। অর্থাৎ, এক জন নেতা সরকার বা দলের একটি পদেই থাকতে পারবেন। সেই অনুযায়ী সরকারের মন্ত্রী পদ পাওয়ার পরে দলের সভাপতির পদটি অমিত শাহকে যত শিগগিরই সম্ভব ছেড়ে দেয়া উচিত। কিন্তু বিজেপির শীর্ষ সূত্র মতে, এখনই পদ ছাড়ছেন না অমিত। এছাড়া দলের মধ্যে নতুন নির্বাচনের কোনো লক্ষণও নেই।

পাঁচ বছর আগে লোকসভা নির্বাচনের আগে দলের সভাপতি ছিলেন রাজনাথ সিংহ। কিন্তু তিনি মন্ত্রী হওয়ার দুই মাসের মধ্যে অমিত শাহ তার উত্তরসূরি হন। বিজেপি সূত্রের মতে, এ বারও সেরকম কিছু হলে এখনই তার প্রক্রিয়া শুরু হয়ে যেত। কিন্তু হচ্ছে উল্টোটা। কিভাবে অমিত শাহ দু’টি পদই রাখা যায়, সেই পথ খোঁজা হচ্ছে।

বিজেপির এক নেতা জানান, ‘এ মুহূর্তে যে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে মোদি-অমিত জুটি এসেছেন, তাতে তাদের মুখের উপর কারও কিছু বলার নেই। অদূর ভবিষ্যতে দলের ভেতর থেকে চাপ আসলে তখন পরিস্থিতি বিবেচনা করে দেখা যাবে।’

এএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]