হংকংয়ে সরকারি ভবন ঘিরে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৯ এএম, ১২ জুন ২০১৯

বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে হংকং। প্রত্যর্পণ বিলকে কেন্দ্র করে বিক্ষোভ করছে লাখ লাখ মানুষ। বিক্ষোভ থেকে যেন সহিংস পরিস্থিতি তৈরি হতে না পারে সেজন্য পরিস্থিতি পর্যবেক্ষণে অবস্থান নিয়েছে পুলিশ।

ওই অঞ্চলে নতুন এই বিলের মাধ্যমে চীন হংকংয়ের রাজনৈতিক বিরোধীদের লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে।

বিতর্কিত এই প্রত্যর্পণ বিলের মাধ্যমে হংকংয়ের সন্দেহভাজন অপরাধীদের বিচারের জন্য চীনের মূল ভূখণ্ডে পাঠানোর অনুমোদন দেয়া হবে। ফলে এ নিয়ে দেশের অভ্যন্তরে উত্তেজনা বিরাজ করছে।

বুধবার সকালে মাস্ক এবং হেলমেট পরে বিক্ষোভকারীরা বিভিন্ন সরকারি ভবনের সামনের রাস্তা ব্লক করে বিক্ষোভ শুরু করে। কয়েক ঘণ্টার মধ্যেই আইন পরিষদে এই বিল নিয়ে বিতর্ক অনুষ্ঠিত হবে।

সমালোচকরা বলছেন, এটি পাশ হলে চীনের ত্রুটিপূর্ণ বিচার ব্যবস্থা প্রকাশ পাবে। এমনকি শহরের বিচারিক স্বাধীনতাও আর থাকবে না।

কিন্তু বিলের পক্ষে যারা সমর্থন জানিয়েছেন তারা বলছেন, এই আইনটি রাজনৈতিকভাবে ব্যবহারের ক্ষেত্রে সুরক্ষা রাখা হয়েছে। চীনের মূল ভূখণ্ড থেকে ধর্মীয় বা রাজনৈতিকভাবে নিপীড়নের মুখোমুখি হওয়া যে কাউকে রক্ষার জন্য এই আইনে পর্যাপ্ত ব্যবস্থা রাখা হয়েছে।

পুলিশ জানিয়েছে, তারা বিক্ষোভকারীদের প্রতিহত করতে প্রস্তুত রয়েছে। আগামী ২০ জুন এই বিলের ব্যাপারে চূড়ান্ত ভোট অনুষ্ঠিত হবে এবং ধারণা করা হচ্ছে সেখানেই বিলটি পাস হতে পারে।

টিটিএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।