ওমান সাগরে হামলার পর বেড়েছে তেলের দাম

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৯ পিএম, ১৩ জুন ২০১৯

ইরান এবং হরমুজ প্রণালীর পাশে ওমান উপসাগরে দুটি তেলবাহী ট্যাঙ্কারে হামলার পর তেলের দাম চার শতাংশ বেড়েছে। বিশ্বের পঞ্চম বৃহত্তম এই তেল পরিবহন রুটে বৃহস্পতিবার ট্যাঙ্কারে হামলার ঘটনা ঘটে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের প্রধান ব্র্যান্ড ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ১ দশমিক ৭১ মার্কিন ডলার কিংবা ২ দশমিক ৮৫ শতাংশ বেড়েছে। যা আগামী কয়েকদিনের মধ্যে ৪ দশমিক ৪৫ শতাংশ পর্যন্ত বাড়তে পারে।

যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমেডিয়েট (ডব্লিউটিআই) ব্রেন্ট ক্রুড তেলের দাম ১ দশমিক ২৫ ডলার কিংবা ২ দশমিক ৪৪ শতাংশ বেড়েছে। ব্যারেলপ্রতি যার দাম এখন ৫২ দশমিক ৩৯ মার্কিন ডলার। ডব্লিউটিআই এর ব্রেন্ট ক্রুড তেলের দাম ৩ দশমিক ৮৫ শতাংশ বেড়ে ৫৩ ডলার ১১ সেন্ট হতে পারে।

বৃহস্পতিবার মারশাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী একটি ট্যাংকার কাতার থেকে তাইওয়ানের দিকে যাচ্ছিল। জাস্ক বন্দর থেকে ২৫ কিলোমিটার দূরে থাকা অবস্থায়ই ট্যাঙ্কারটিতে আগুন ধরে যায়। ট্যাঙ্কারটিতে ২৩ জন ক্রু সদস্য ছিলেন।

দ্বিতীয় ট্যাঙ্কারটি ছিল পানামার পতাকাবাহী। এটি সৌদি আরবের একটি বন্দর থেকে সিঙ্গাপুরের দিকে যাচ্ছিল। জাস্ক বন্দর থেকে ২৮ মাইল দূরে থাকা অবস্থায় ওই ট্যাঙ্কারে বিস্ফোরণের ঘটনা ঘটে। পরে সেখান থেকে ২১ জন ক্রু সদস্যকে উদ্ধার করা হয়।

দুই জাহাজে থাকা ক্রু সদস্যদের নিরাপদে উদ্ধার করা সম্ভব হয়েছে। বিস্ফোরণের পর সেখান থেকে ৪৪ জন ক্রু সদস্যকে উদ্ধার করেছে ইরানের তল্লাশি ও উদ্ধারকারী দল। ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনা এ তথ্য নিশ্চিত করেছে।

এসএ/পিআর

আপনার মতামত লিখুন :