স্বামীকে ‘মোটা হাতি’ বলায় বিবাহ বিচ্ছেদ!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৭ পিএম, ১৬ জুন ২০১৯

দাম্পত্য জীবনে স্বামী-স্ত্রীর মধ্যে নানারকম সমস্যা দেখা দেয়। সমস্যা প্রকট আকার ধারণ করলে বিচ্ছেদের ঘটনাও ঘটে। কিন্তু ভারতে এক নারী স্বামীকে ‘মোটা হাতি’ বলে সম্বোধন করায় বিবাহ বিচ্ছেদের রুল জারি করেছে দিল্লি হাইকোর্ট।

ভারতীয় দৈনিক হিন্দুস্তান টাইমসের এক অনলাইন প্রতিবেদনে জানানো হয়েছে, ঘটনাটি আদালত পর্যন্ত গড়ায়। আদালত তার দেয়া রুলে স্বামীর উদ্দেশে স্ত্রীর এমন সম্বোধনকে ‘বৈবাহিক জীবনের সম্প্রীতির জন্য ক্ষতিকর’ হিসেবে উল্লেখ বিচ্ছেদের জন্য যথেষ্ট বলে রায় দেন।

দিল্লি হাইকোর্টের বিচারপতি বিপিন সাঙ্ঘি এ বিষয়ে আদালতে বলেন, স্থুল আকৃতির হলেও স্বামীকে ‘হাতি’ বা ‘মোটা হাতি’ বলা স্বামীর আত্মসম্মানের বিপক্ষে যায়। এসব বিষয় দাম্পত্য সম্পর্কের জন্য ক্ষতিকর বিবেচনায় আদালত এই রুল জারি করেছে।

আদালতে স্বামী অভিযোগ করেন, স্থুল হওয়ার কারণে স্ত্রীর ‘নিষ্ঠুরতার’ শিকার হয়েছেন তিনি। এ ছাড়া তার বিরুদ্ধে যৌন আকাঙ্ক্ষা পূরণে ব্যর্থ হওয়ারও অভিযোগ আনেন তার স্ত্রী। তারই জের ধরে তিনি ২০১২ সালে স্থানীয় আদালতে বিচ্ছেদের আবেদন করলে তা মঞ্জুর করা হয়।

স্থানীয় আদালতের ওই রায়ের পরে বিবাহ বিচ্ছেদের আদেশকে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে আবেদন করেন ওই ব্যাক্তির স্ত্রী। গত ২২ মার্চ উচ্চ আদালত নিম্ন আদালতের রায়কে সমর্থন করে তা বলবৎ রাখে। তাই আইনিভাবে তাদের বিবাহ বিচ্ছেদ অনিবার্য।

আদালতে স্বামীটি অভিযোগ করে বলেন, তার স্ত্রী তাকে কেরোসিন দিয়ে জ্বালিয়ে দেয়া ও তার পরিবারকে যৌতুক মামলায় ফাঁসানোর হুমকি দেন। এছাড়া ২০০৫ সালের ১১ ফেব্রুয়ারি শারীরিক সম্পর্ক করতে চাইলে তার গোপনাঙ্গে আঘাত করে আহত করেন বলেও জানান তিনি।

এসএ/পিআর