রাহুল নয় লোকসভায় কংগ্রেসকে নেতৃত্ব দেবেন অধীর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৮ পিএম, ১৮ জুন ২০১৯

ভারতের লোকসভায় প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতৃত্ব দেবেন সাংসদ অধীর রঞ্জন চৌধুরী। দলের সভাপতি রাহুল গান্ধীকে অনেক চেষ্টা করেও লোকসভার বিরোধী দলীয় নেতা হতে রাজি করাতে না পেরে দল থেকে শেষ শেষ পর্যন্ত এ ঘোষণা দেয়া হলো।

মঙ্গলবার সকালে বহুল প্রতীক্ষিত দলের নীতি নির্ধারণী বৈঠকে রাহুল গান্ধী ও তার মা ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধীর উপস্থিতিতে বিষয়টি নিয়ে আলোচনা করে এই সিদ্ধান্ত হয়। এ ছাড়া দলের সমস্ত গুরুত্বপূর্ণ নির্বাচন কমিটিতেও থাকবেন অধীর রঞ্জন চৌধুরী।

আগামীকাল বুধবার প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির ডাকা বৈঠককে গুরুত্ব দিচ্ছে কংগ্রেস। মোদির ওই বৈঠকের বিষয় ‘এক দেশ এক নির্বাচন’। কংগ্রেস এখনপর্যন্ত এর বিরোধিতা করে এসেছে। যৌক্তিক, আইনগত এবং বাস্তব নানা দিক দিয়েই বিতর্ক করেছে দলটি।

লোকসভায় দলের নেতা কে হবেন, সে বিষয় উঠে আসে দলের বর্ষীয়ান নেতা মল্লিকার্জুন খাড়গে ভোটে হেরে যাওয়ার পরে। কিন্তু কংগ্রেস বিষয়টি নিয়ে সতর্কতার সঙ্গেই এগোতে চেয়েছিল, কেননা তারা রাহুল গান্ধিকেই এই দায়িত্বে চাইছিল।

কিন্তু নির্বাচনে ভরাডুবির পরে রাহুল দলের সভাপতির দায়িত্ব ছেড়ে দিতে চাইছেন। দল অবশ্য সেই সিদ্ধান্ত মেনে নিতে নারাজ। এই নিয়ে গত কয়েক সপ্তাহ ধরে টানাপোড়েন চলছে।

গত সোমবার লোকসভার অধিবেশন শুরুর পর মঙ্গলবার দল রাহুলের বিকল্প কাউকে খোঁজার সিদ্ধান্ত নেয়। অধীর চৌধুরী ছাড়াও কেরালার কে সুরেশ, দলের মুখপাত্র মনীশ তিওয়ারি এবং সাংসদ শশী থারুরের নামও বিবেচিত হয় ওই পদের জন্য।

কিন্তু দলে ও সংসদে তার দীর্ঘ সময়ের অভিজ্ঞতার কথা ভেবে পাঁচবারের সাংসদ অধীরকেই শেষ পর্যন্ত বেছে নেয়া হয়। প্রসঙ্গত, একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সম্প্রতি দ্বিতীয় মেয়াদে ভারতে সরকার গঠন করেছে মোদির নেতৃত্বাধীন বিজেপি।

এসএ/এমএস

আপনার মতামত লিখুন :