সহকর্মীকে যৌন হয়রানির দায়ে ভারতে মেজর জেনারেল বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫০ পিএম, ১৬ আগস্ট ২০১৯
ভারতের সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত

ভারতীয় সেনাবাহিনীর আসাম রাইফেলের উত্তর-পূর্বাঞ্চলীয় ব্রিগেডের একজন মেজর জেনারেলকে অবসর ভাতা ছাড়াই বরখাস্ত করা হয়েছে। সেনাবাহিনীর অপর এক নারী কর্মকর্তাকে যৌন হয়রানির দায়ে তাকে পদচ্যুত করা হয়েছে বলে এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, দেশটির সামরিক আদালতের সুপারিশক্রমে মেজর জেনারেল আর এস জাশোয়ালকে বরখাস্ত করা হয়েছে বলে নিশ্চিত করেছেন দেশটির সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। গত জুলাইয়ে তাকে বরখাস্ত করার আদেশে স্বাক্ষর করেন তিনি।

দেশটির বার্তা সংস্থা এএনআইকে সেনাবাহিনীর কর্মকর্তারা বলেছেন, ‘সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত ওই সেনা কর্মকর্তাকে এই দণ্ড দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। আজ শুক্রবার সেনাপ্রধানের সিদ্ধান্তটি পদচ্যুত ওই মেজর জেনারেলকে জানান কমান্ডার লে. জেনারেল এমজেএস খালোন।’

গত বছরের ডিসেম্বরে ভারতের একটি সামরিক আদালত ওই আর্মি জেনারেলের বিরুদ্ধে যৌন হয়রানির প্রমাণ পাওয়ায় তাকে বরখাস্ত করার সুপারিশ করে। আদালতের সেই সুপারিশের প্রেক্ষিতে তাকে সেনাবাহিনী থেকে পদচ্যুত করা হলো।

এএনআই এর প্রতিবেদন অনুযায়ী, যৌন হয়রানির ওই ঘটনাটি ঘটে ২০১৬ সালে। তখন অভিযুক্ত ওই মেজর জেনারেল ভারতীয় সেনাবাহিনীর পশ্চিমাঞ্চলীয় কমান্ডের অধীনে হরিয়ানার চন্ডিমন্দির সেনানিবাসে কর্মরত ছিলেন। সেখানে ক্যাপ্টেন পদমর্যাদার একজন নারী কর্মকর্তাকে যৌন হেনস্থা করেন তিনি।

এসএ/এমকেএইচ