এবার আফ্রিকায়ও করোনা আক্রান্ত রোগী শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৫৩ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০২০

চীনের উহান থেকে উৎপত্তি হওয়া করোনাভাইরাস এবার বিশ্বের পাঁচ মহাদেশে ছড়িয়ে পড়লো। আফ্রিকার প্রথম দেশ হিসেবে মিসরে এ ভাইরাস থেকে সৃষ্ঠ কোভিড-১৯ নামক রোগে আক্রান্ত এক ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। গতকাল শুক্রবার এক বিবৃতির মাধ্যমে এ খবর জানিয়েছে মিসরের স্বাস্থ্য মন্ত্রণালয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন অনুযায়ী মিসরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র খালেদ মুগাহেদ গতকালের বিবৃতিতে বলেন, তার দেশে প্রথম করোনা আক্রান্ত ওই একজন বিদেশি। তবে তার শরীরে গুরুতর কোনো উপসর্গ দেখা যায়নি। এ নিয়ে বিশ্বের দুই ডজনের বেশি দেশে ছড়িয়ে পড়লো করোনাভাইরাস।

যেসব দেশে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে সেসব দেশ থেকে আসা পর্যটকদের স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে গতকাল প্রথমবারের মতো করোনা আক্রান্ত কোনো রোগীকে শনাক্ত করতে সক্ষম হয় দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা। মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছে, করোনা আক্রান্ত ওই ব্যক্তিকে শনাক্তের পর তাকে হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে।

মন্ত্রণালয় ওই ব্যক্তির জাতীয়তা, পরিচয় কিংবা তিনি কোন পথে মিসরে প্রবেশ করে তার কোনোটাই প্রকাশ করেনি। এর মাধ্যমে আফ্রিকার প্রথম এবং মধ্যপ্রাচ্যে সংযুক্ত আরব আমিরাতের পর দ্বিতীয় কোনো দেশে কোভিড-১৯ নামের করোনাভাইরাসজনিত রোগে কোনো ব্যক্তি আক্রান্ত হলেন।

গত বছরের ডিসেম্বরের শেষে চীনের মধ্যাঞ্চলের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ে। চীনা কর্তৃপক্ষের দেয়া সর্বশেষ হিসাব অনুযায়ী, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ১ হাজার ৫২৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও ৬৬ হাজার ৪৯২ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এসএ/এমএস