বৈরুতে বিস্ফোরণের নিরপেক্ষ তদন্ত দাবি ফ্রান্সের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৪৩ পিএম, ০৯ আগস্ট ২০২০

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় স্বাধীন, নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য তদন্তে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন চেয়েছেন ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ। রোববার বৈরুতকে মানবিক সহায়তা প্রদানে বিভিন্ন দেশের প্রতিনিধিদের নিয়ে আয়োজিত এক ভার্চুয়াল কনফারেন্সের উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানান।

বৈরুতে বিস্ফোরণের পর প্রথম বিদেশি রাষ্ট্রপ্রধান হিসেবে ইতোমধ্যেই ঘটনাস্থল পরিদর্শন করেছেন ফরাসি প্রেসিডেন্ট, বাড়িয়েছেন সাহায্যের হাতও।

রোববার ম্যাক্রোঁ বলেন, যত দ্রুত সম্ভব লেবাননের জন্য আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন। দ্রুততম সময়ে লেবানিজ জনগণের কাছে এ সহযোগিতা পৌঁছাতে হবে।

শনিবারের বিক্ষোভের বিষয়ে তিনি বলেন, বৈরুতের রাস্তায় বৈধপন্থায় লেবাননের জনগণ যে আকাঙ্ক্ষাগুলো প্রকাশ করছে, এখন তা পূরণের দায়িত্ব দেশটির সরকারের।

তবে কোনও ধরনের সহিংসতা বা বিশৃঙ্খলা কাম্য নয় জানিয়ে ফরাসি প্রেসিডেন্ট বলেন, এই মুহূর্তে লেবাননের ভবিষ্যৎ ঝুঁকির মধ্যে রয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো, চীন, রাশিয়া, মিশর, জর্ডান এবং যুক্তরাজ্যের প্রতিনিধিরা এই সম্মেলনে অংশ নেবেন। জাতিসংঘ, আন্তর্জাতিক মুদ্রা তহবিল, রেড ক্রস এবং আরব লীগের প্রতিনিধিরাও এতে যোগ দেয়ার কথা রয়েছে। সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অংশ নেবেন বলেও আশা করা হচ্ছে।

এর আগে, গত মঙ্গলবার বৈরুত বন্দরের ওই ভয়াবহ বিস্ফোরণে প্রাণ হারান অন্তত ১৫৮ জন, আহত হয়েছেন ছয় হাজারেরও বেশি মানুষ। বিস্ফোরণে শহরটির প্রায় অর্ধেকই ধূলিসাৎ হয়ে গেছে। এতে অন্তত তিন লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছেন বলে জানিয়েছেন বৈরুতের গভর্নর।

সূত্র: বিবিসি
কেএএ/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]