জাপানের সঙ্গে যুক্তরাজ্যের বাণিজ্য চুক্তি সই

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৩ পিএম, ২৪ অক্টোবর ২০২০

আনুষ্ঠানিকভাবে জাপানের সঙ্গে বাণিজ্য চুক্তি স্বাক্ষর করেছে যুক্তরাজ্য। ব্রেক্সিটের (ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসা) পর প্রথমবারের মতো বড় কোনো বাণিজ্য চুক্তি করলো যুক্তরাজ্য। আগে ইইউ চুক্তি অনুযায়ী বাণিজ্য চুক্তি করতে হতো দেশটিকে। কিন্তু ব্রেক্সিটের কারণে স্বতন্ত্র চুক্তির সুযোগ তৈরি হয়েছে।

গত মাসেই অবশ্য এই চুক্তির কথা জানানো হয়। চুক্তি অনুযায়ী, জাপানে শুল্ক ছাড়াই প্রায় সব ধরনের রফতানি করার সুযোগ পাবে যুক্তরাজ্য। আর জাপানের গাড়িশিল্প সংক্রান্ত খাতে ব্রিটিশ শুল্ক বাদ দেয়া হবে ২০২৬ সালের মধ্যে। বিবিসির শনিবারের এক অনলাইন প্রতিবেদনে দুই দেশের এই চুক্তির কথা জানানো হয়েছে।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক মন্ত্রী লিস ট্রাস ট্রুজ এই চুক্তিকে ব্রিটিশদের অনুকূল এবং বাণিজ্যের জন্য নতুন দ্বার উন্মোচন হিসেবে অভিহিত করেছেন। কিন্তু সমালোচকরা বলছেন, এর মাধ্যমে ব্রিটিশ জিডিপি বাড়তে পারে মাত্র ০ দশমিক ০৭ শতাংশ; যা ইইউয়ের সঙ্গে বাণিজ্য ঘাটতির মাত্র অল্প কিছু অংশ।

সেপ্টেম্বরের মধ্যে দুই দেশ এ নিয়ে সমঝোতায় পৌঁছেছিল। আশা করা হচ্ছে, এই চুক্তি যুক্তরাজ্য ও জাপানের মধ্যে বাণিজ্যে আরও ১ হাজার ৫০০ কোটি পাউন্ড যোগ করবে। কিন্তু কিছু বিশেষজ্ঞ বলছেন, এই চুক্তি আর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে জাপানের চুক্তি একই। তবে ব্রিটিশ সরকারকে একে ঐতিহাসিক বলছে।

গত গ্রীস্ম থেকেই এই চুক্তি নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা চলছিল। অবশেশে আনুষ্ঠানিকভাবে দুই পক্ষ চুক্তিতে স্বাক্ষর করলো। আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক মন্ত্রী লিজ ট্রুস এবং জাপানের পররাষ্ট্রমন্ত্রী তোশিমিৎসু মোতেগি দুই দেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। ২০২১ সালের জানুয়ারি থেকে চুক্তিটি কার্যকর হবে।

এসএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]