হুয়াওয়ের নিষেধাজ্ঞায় স্যামসাংয়ের রেকর্ড আয়

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২৪ পিএম, ২৯ অক্টোবর ২০২০

চলতি বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) রেকর্ড ৫ হাজার ৯০০ কোটি মার্কিন ডলার আয় করেছে দক্ষিণ কোরিয়াভিত্তিক বিশ্বখ্যাত প্রযুক্তি জায়ান্ট স্যামসাং ইলেকট্রনিক্স। স্মার্টফোন বিক্রি ৫০ শতাংশ এবং মাইক্রোচিপ বিক্রি এক ধাক্কায় ৮২ শতাংশ বেড়ে যাওয়াতেই এ বছর রেকর্ড আয় করেছে কোম্পানিটি।

বিবিসি বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর দিয়ে জানিয়েছে, চলতি বছরের তৃতীয় প্রান্তিকে স্যামসাংয়ের নিট মুনাফা হয়েছে ৮৩০ কোটি মার্কিন ডলার; যা গত বছরের তৃতীয় প্রান্তিকের তুলনায় ৪৯ শতাংশ বেশি।

চীনা জায়ান্ট হুয়াওয়ের ওপর মার্কিন নিষেধাজ্ঞা স্যামসাংয়ের মোবাইল ও চিপ ব্যবসায় এই আকাশচুম্বি সাফল্য। বিবিসি এসব তথ্য জানিয়ে লিখেছে, মূলত হুয়াওয়ের ব্যবসায় ভাগ বসিয়েই বিক্রি বেড়েছে স্যামসাংয়ের। এদিকে সম্ভাব্য মার্কিন নিষেধাজ্ঞার কথা ভেবে চিপ বিক্রি না করে তা মজুত করছে হুয়াওয়ে।

তৃতীয় প্রান্তিকে ফোন চিপ ছাড়াও স্যামসাংয়ের প্রিমিয়াম টেলিভিশন এবং অন্যান্য যন্ত্রাংশের বিক্রিও বেড়েছে। গত আগস্টে যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয় সতর্ক করে বলে, লাইসেন্স নেয়া ছাড়া চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের কাছে কোনো বিদেশি কোম্পানি যদি চিপ বিক্রি করে তাহলে তারা নিষেধাজ্ঞা আরোপ করবে।

এ ছাড়া যুক্তরাষ্ট্র প্রশাসন এই বছরের শুরুর দিকে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের বিরুদ্ধে বেশ কয়েকটি বাড়তি নিষেধাজ্ঞাও যুক্ত করেছে। এসব নিষেধাজ্ঞা গত সেপ্টেম্বর থেকে কার্যকর শুরু হয়। হুয়াওয়ে যাতে স্মার্টফোন ও এর সঙ্গে যুক্ত কোনো যন্ত্রাংশ তৈরি করতে না পারে, এ জন্য বিশেষ ব্যবস্থাও নিয়েছে যুক্তরাষ্ট্র।

শুধু হুয়াওয়ে নয় যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে অভিহিত করে বেশ কিছু চীনা প্রযুক্তি কোম্পানির ওপর কড়াকড়ি আরোপ করেছে ট্রাম্প প্রশাসন। এর মধ্যে টিকটক ও উইচ্যাটও রয়েছে।

এসএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]