সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২ মার্চ ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১২ পিএম, ০২ মার্চ ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

‘প্রথমবার’ সৌদি যুবরাজের নামে জার্মান আদালতে মামলা
সৌদি আরবের ডি ফ্যাক্টো নেতা যুবরাজ মোহাম্মদ বিন সালমানসহ দেশটির উচ্চপদস্থ বেশ কয়েকজন কর্মকর্তার নামে জার্মানির আদালতে মামলা করেছে তথ্য ও সংবাদমাধ্যমের স্বাধীনতার পক্ষে কাজ করা আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)। সৌদিতে সাংবাদিক নিপীড়ন এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে তাদের বিরুদ্ধে এ মামলা করা হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

জার্মানির কার্লসরুয়্যে শহরের আদালতে দায়ের করা মামলার ৫০০ পাতার অভিযোগপত্রে দাবি করা হয়েছে, সৌদি আরবে সাংবাদিকদের ব্যাপক এবং নিয়মতান্ত্রিকভাবে নিপীড়ন করা হচ্ছে। এর মধ্যে ৩৪ সাংবাদিককে বিনাবিচারে আটকে রাখা এবং ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার কথা উল্লেখ করা হয়েছে।

বাইডেনের কাছে তুরস্কের ওপর চাপ বাড়ানোর দাবি ১৭০ আইনপ্রণেতার
তুরস্কের ওপর চাপ বাড়ানোর দাবিতে বাইডেন প্রশাসনের কাছে চিঠি দিয়েছেন ১৭০ জন মার্কিন আইনপ্রণেতা। যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের (প্রতিনিধি পরিষদ) এসব সদস্যের সই করা চিঠিটি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের কাছে পাঠানো হয়েছে। খবর রয়টার্সের।

জানা যায়, গত ২৬ ফেব্রুয়ারি চিঠি দিলেও বিষয়টি প্রকাশ্যে আসে সোমবার। এতে তুরস্ককে মানবাধিকার লঙ্ঘনের গুরুতর অপরাধে অভিযুক্ত করে কঠোর ব্যবস্থা নেওয়ার আর্জি জানানো হয়েছে।

মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর ফের গুলি, আহত ২০
মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের ওপর আবারও গুলি চালিয়েছে নিরাপত্তা বাহিনী। এতে অন্তত ২০ জন আহত হয়েছেন। তাদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। মঙ্গলবার দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সেনা কর্তৃক অং সান সু চি সরকারকে অপসারণ করার প্রতিবাদে বিক্ষোভ চলছিল। এসময় পুলিশ বিক্ষোভকারীদের ওপর গুলি চালায়। এতে অনেকে আহত হন।

নাইজেরিয়ায় অপহৃত ৩০০ স্কুলছাত্রীর মুক্তি
গত সপ্তাহে নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চল থেকে অপহৃত স্কুলছাত্রীদের মুক্তি দিয়েছে দুষ্কৃতরা। খবর বিবিসির।

স্থানীয় এক পুলিশ কর্মকর্তা জানান, গত ২৬ ফেব্রুয়ারি উত্তর-পশ্চিম নাইজেরিয়ার একটি স্কুল থেকে তিন শতাধিক স্কুলছাত্রীকে অপহরণ করে অজ্ঞাত বন্দুকধারীরা। জামফারা রাজ্যের জাঙ্গেবে শহরের একটি বোর্ডিং স্কুল থেকে ওই ছাত্রীদের অপহরণ করে একটি বনে নিয়ে যাওয়া হয়। সাম্প্রতিক সময়ে দেশটিতে এটাই কোনও স্কুল থেকে গণ-অপহরণের সবচেয়ে বড় ঘটনা।

পাকিস্তানে ভারতীয় বিমানের জরুরি অবতরণ
ভারতের ইন্ডিগো এয়ারলাইন্সের একটি ফ্লাইট পাকিস্তানে জরুরি অবতরণ করেছে। সংযুক্ত আরব আমিরাতের শারজাহ শহর থেকে ভারতের লক্ষ্ণৌর উদ্দেশে বিমানটি যাত্রা শুরু করেছিল।

মঙ্গলবার পাকিস্তানে করাচি শহরে বিমানটি জরুরি অবতরণ করতে বাধ্য হয়। বিমানে এক যাত্রী গুরুতর অসুস্থ হয়ে পড়ায় তাকে জরুরি চিকিৎসাসেবা দেয়ার প্রয়োজন হয়ে পড়ে। সে কারণেই বিমানটি করাচি বিমানবন্দরে জরুরি অবতরণ করে।

সিরিয়ায় এখনও নিখোঁজ কয়েক লাখ মানুষ
যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় এখনও বহু মানুষ নিখোঁজ। জাতিসংঘের তদন্তকারীরা বলছেন, দেশটিতে গত ১০ বছরের গৃহযুদ্ধে লাখ লাখ বেসামরিক নাগরিক নিখোঁজ রয়েছেন। এছাড়া আরও কয়েক হাজার মানুষ নির্যাতনের শিকার বা নিরাপত্তা হেফাজতে থাকার সময়ই মারা গেছেন। খবর বিবিসির।

সম্প্রতি সিরিয়ায় গৃহযুদ্ধকালীন যুদ্ধাপরাধ বা মানবতাবিরোধী অপরাধ বিষয়ে নতুন একটি প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। বিভিন্ন সহিংসতার শিকার হওয়া লোকজন এবং এসব ঘটনার প্রত্যক্ষদর্শীরা বিভিন্ন পরিস্থিতিকে বর্ণনা করেছেন ‘কল্পনাতীত দুর্ভোগ’ হিসেবে।

এবার যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় পড়তে যাচ্ছে রাশিয়া
এবার যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় পড়তে যাচ্ছে রাশিয়া। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছেন। রাশিয়ার বিরোধী দলীয় নেতা এবং দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক অ্যালেক্সেই নাভালনির ওপর বিষ প্রয়োগের ঘটনাকে কেন্দ্র করেই নিষেধাজ্ঞার পরিকল্পনা করা হচ্ছে।

বাইডেন প্রশাসনের দুই কর্মকর্তার বরাত দিয়ে সিএনএন-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞার মধ্যে কী কী থাকবে এবং এর সঠিক সময় নির্ধারণের জন্য ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সমন্বয় করবে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউসে থাকতেই ‘গোপনে’ ভ্যাকসিন নিয়েছেন ট্রাম্প-মেলানিয়া
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার স্ত্রী সাবেক ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প হোয়াইট হাউস ছাড়ার আগেই করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়েছেন। সোমবার সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের এক উপদেষ্টা এই তথ্য নিশ্চিত করেছেন। খবর এএফপির।

গত বছরের ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যান ট্রাম্প। নির্বাচনে জয়ী হয়ে চলতি বছরের ২০ জানুয়ারি ক্ষমতা গ্রহণ করেন জো বাইডেন। ২০ তারিখের আগেই হোয়াইট হাউস ছাড়েন ট্রাম্প এবং মেলানিয়া।

করোনার ভয়ে আরও ৯ দেশ থেকে প্রবেশ নিষিদ্ধ করল পাকিস্তান
করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি বিবেচনায় নতুন নয়টি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে পাকিস্তানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (পিসিএএ)। এই বিধিনিষেধ অন্তত আগামী ১৪ মার্চ পর্যন্ত কার্যকর থাকবে বলে জানিয়েছে দেশটি।

পাকিস্তানের নিষেধাজ্ঞার তালিকায় আগে থেকেই ছিল দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্য, ব্রাজিল, আয়ারল্যান্ড, পর্তুগাল ও নেদারল্যান্ডস। নতুন করে এর সঙ্গে যোগ হয়েছে পেরু, তানজানিয়া, বতসোয়ানা, কলম্বিয়া, কমোরোস, ঘানা, কেনিয়া, জাম্বিয়া ও মোজাম্বিক।

ইরান-যুক্তরাষ্ট্রকে নিয়ে আলোচনায় বসতে চায় ইউরোপীয় ইউনিয়ন
ইরানের পরমাণু সমঝোতার সবগুলো পক্ষ ও যুক্তরাষ্ট্র নিয়ে অবিলম্বে আলোচনায় বসতে চান ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল। তার মুখপাত্র পিটার স্ট্যানো সোমবার ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে একথা জানান।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রসহ সব পক্ষকে এক টেবিলে নিয়ে আসার জন্য ইউরোপীয় ইউনিয়ন সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

কেএএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]