গাজা থেকে রকেট নিক্ষেপের পর ইসরায়েলের বিমান হামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০৫ পিএম, ১৭ এপ্রিল ২০২১

ইসরায়েলের সামরিক বাহিনী গাজায় বিমান হামলা চালিয়েছে। গাজা থেকে দক্ষিণ ইসরায়েলে রকেট নিক্ষেপের পর এই হামলা চালালো দেশটি।

শনিবারের এই হামলা গাজা শাসনকারী দল হামাসের নিয়ন্ত্রণাধীণ ‘সন্ত্রাসী লক্ষ্যবস্তুতে’ চালানো হয়েছে বলে বর্ণনা করেছে ইসরায়েলের সামরিক বাহিনী।

ইসরায়েলি সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, এই হামলার লক্ষ্যবস্তু ছিল ‘একটি প্রশিক্ষণ কেন্দ্র, একটি বিমান-বিধ্বংসী ক্ষেপনাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্র, একটি কংক্রিট উৎপাদন কারখানা ও সন্ত্রাস টানেল অবকাঠামো।’

প্রত্যক্ষদর্শী ও নিরাপত্তা সূত্র বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, দক্ষিণ গাজায় দুটি ফাইটার ‘প্রশিক্ষণ কেন্দ্রে’ এই হামলা চালানো হয়েছে এবং অপর হামলা চালানো হয়েছে গাজার কেন্দ্রস্থলে।

এ প্রসঙ্গে হামাসের এক মুখপাত্র বলেছেন, ‘গাজা এখনও লড়াই করছে এবং ভেঙ্গে পড়ছে না।’

এ সপ্তাহে এটি এই অঞ্চলে সামরিক তৎপরতার দ্বিতীয় ঘটনা। গত বৃহস্পতিবার গাজা থেকে দক্ষিণ ইসরায়েলে রকেট নিক্ষেপ করা হয়। এর জবাব দিতে শনিবার ইসরায়েল গাজায় হামলায় চালালো। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

২০০৭ সালে হামাস গাজার নিয়ন্ত্রণ নেয়ার পর থেকে ইসরায়েল গাজার সমুদ্র ও স্থল সীমান্তে অবরোধ তৈরি করে রেখেছে। দুই পক্ষের মধ্যে এ পর্যন্ত তিনটি যুদ্ধ সংঘটিত হয়েছে।

দুই পক্ষের মধ্যে ভঙ্গুরভাবে যুদ্ধবিরতি চলছে। মাঝে মাঝে ফিলিস্তিনিরা ইসরায়েলে রকেট নিক্ষেপ করে এবং জবাবে ইসরায়েল গাজায় বিমান হামলা চালায়।

এমকে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]