চীনের গ্রামে ধরা পড়ল বিলুপ্তপ্রায় সাইবেরিয়ান বাঘ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২৩ পিএম, ২৬ এপ্রিল ২০২১

চীনের উত্তরপূর্বাঞ্চলের গ্রামে একটি বিলুপ্তপ্রায় সাইবেরিয়ান বাঘ ধরা পড়েছে। বাঘটি ওই গ্রামের এক ব্যক্তির ওপর হামলা চালিয়েছিল এবং একটি গাড়ি ক্ষতিগ্রস্ত করেছে। পুলিশ ও বন বিভাগের কর্মকর্তারা কয়েক ঘণ্টার প্রচেষ্টার পর বাঘটিকে ধরতে সক্ষম হয়। এটিকে আগামী ৪৫ দিন পর্যবেক্ষণের জন্য রাখা হবে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সোমবার এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

হেইলুংচিয়াং প্রদেশের ওই গ্রামের আহত অধিবাসীকে শুক্রবার হাসপাতালে পাঠানো হয়েছে। তার অবস্থা স্থিতিশীল রয়েছে।

স্থানীয় কর্মকর্তারা জানান, সাইবেরিয়ান বাঘটি দুই থেকে তিন বছরের একটি স্বাস্থ্যবান পুরুষ বাঘ। এটির ওজন ২২৫ কেজি। বাঘটিকে পর্যবেক্ষণ ও কোয়ারেন্টাইনের জন্য রাখা হবে।

সিজিটিএন টেলিভিশনের এক ভিডিওতে দেখা যায়, বাঘটিকে ড্রোন দিয়ে অনুসরণ করা হচ্ছে এবং এটি দৌঁড়াচ্ছে। বাঘটি একজন নারীকে রাস্তায় ফেলে দেয়। রাস্তায় একটি গাড়ির জানালার কাচ ভেঙে ফেলে বাঘটি।

গাড়ির ড্রাইভার বলেন, ‘গাড়ি নিয়ে চলে যেতে বেশ দেরি হয়ে গিয়েছিল। বাঘটি সোজা আমাদের দিকে আসে এবং জানালা ভেঙে ফেলে।’

ভিডিওতে দেখা যায়, ট্রাঙ্কুলাইজার দেয়া বাঘটি নিশ্চলভাবে অন্ধকারে শুয়ে আছে। এর আশপাশে লোকজন ঘিরে রয়েছেন। তারা বাঘটিকে প্লাস্টিকের চাদরে মুড়িয়ে নিচ্ছেন।

সাইবেরিয়ান বাঘ আমুর বাঘ নামেও পরিচিত। এটি অতি বিলুপ্তপ্রায় এক প্রাণি। ধারণা করা হয় বিশ্বে এই বাঘ আছে আর মাত্র কয়েকশটি। এদের মধ্যে ২০টিকে মাঝে মধ্যে চীনের উত্তরপুর্বাঞ্চলের প্রদেশগুলোতে দেখা গেছে।

এমকে/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]