প্যারিস জলবায়ু চুক্তি নিয়ে বিভেদ


প্রকাশিত: ০৫:২৯ এএম, ১০ ডিসেম্বর ২০১৫

ফ্রান্সের রাজধানী প্যারিসে জলবায়ু সম্মেলনে ধনি ও উন্নয়নশীল দেশগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ ইস্যুতে বড় ধরনের বিভেদ দেখা দিয়েছে। তবে ফরাসী পররাষ্ট্রমন্ত্রী ল্যঁহ ফাবিয়ুস বলেছেন, সম্মেলনের লক্ষ্য সফল হবার বিষয়ে তিনি এখনো আশাবাদী। কিন্তু শুক্রবারে সম্মেলন শেষ হওয়ার আগে এ নিয়ে আরো কাজ করতে হবে। খবর বিবিসির।

প্যারিসে সম্মেলন শেষের আগে একটি চুক্তির খসড়া তৈরিতে ব্যস্ত সময় পার করছেন বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিরা। উন্নয়নশীল দেশগুলো বলছে, চুক্তিতে যেসব প্রস্তাব করা হচ্ছে তাতে ধনি দেশগুলো জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির ক্ষেত্রে নিজেদের দায়ভার এড়িয়ে যেতে সক্ষম হবে। কিন্তু তার ফল বয়ে নিয়ে যেতে হবে ক্ষতিগ্রস্ত দেশগুলোকেই।

অন্য দেশগুলো বলছে, জীবাশ্ম জ্বালানীর ব্যবহার বন্ধের ব্যপারে একটি পরিষ্কার সংকেত যদি খসড়া চুক্তিতে না থাকে তবে শেষ বিচারে এটি ব্যর্থ হবে। এদিকে, অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ বলেছেন, বিভিন্ন ইস্যুতে মতভেদ থাকলেও, সেসব নিয়ে কাজ করার এবং ঐক্যমত্যে পৌঁছানোর জন্য এখনো সময় আছে।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।