দাঙ্গায় দক্ষিণ আফ্রিকার ব্যাংকে ব্যাপক লুটপাট

ফারুক আস্তানা
ফারুক আস্তানা ফারুক আস্তানা , দক্ষিণ আফ্রিকা প্রতিনিধি
প্রকাশিত: ১০:০৩ পিএম, ১৮ জুলাই ২০২১

দক্ষিণ আফ্রিকায় ছয়দিনের দাঙ্গায় ব্যাংক সেক্টরে ব্যাপক ক্ষতি হয়েছে। এটিএম বুথ থেকে লুট করা হয়েছে কয়েক কোটি রেন্ড (স্থানীয় মুদ্রা)।

দেশটির কর্তৃপক্ষ বলছে, এসব ক্ষতিগ্রস্ত ও ভাঙচুর করা এটিএম মেশিন মেরামত করতে বেশ কয়েক সপ্তাহ লাগবে। ফলে আনুমানিক ১১.৫ মিলিয়ন সেবা গ্রহীতা সরাসরি নগদ অর্থ সংগ্রহ করতে পারবেন না।

দক্ষিণ আফ্রিকার ব্যাংকিং অ্যাসোসিয়েশন (এসএ বাসা) জানিয়েছে, গত সপ্তাহের শনিবার থেকে গৌতেং ও কোয়াজুলু-নাটালে এক হাজার ৪০০টি এটিএম বুথ এবং প্রায় ৩০০ ব্যাংকের শাখা এবং পোস্ট অফিসগুলোতে ভাঙচুর করে রেন্ড লুট করা হয়। এছাড়া কর্মীদের নিরাপত্তার কথা ভেবে দাঙ্গার সময়ে ১৩শ’ ব্যাংকের শাখা কার্যক্রম বন্ধ রাখা হয়েছিল।

বাসা জানিয়েছে, ক্ষতির পরিমাণ নির্ধারণে তারা ক্ষতিগ্রস্ত ব্যাংক ও পোস্ট অফিস কর্তৃপক্ষের কাছে হিসেব চেয়েছে।

jagonews24

লুণ্ঠিত রেন্ড নিষিদ্ধ ঘোষণা

দাঙ্গায় এটিএম বুথ থেকে লুণ্ঠিত হওয়া নোটগুলো অকার্যকর বলে ঘোষণা দিয়েছে সাউথ আফ্রিকান ব্যাংক রিস্ক ইনফরমেশন সেন্টার।

এসব নোট ব্যবহার করা দণ্ডনীয় অপরাধ বলে সংস্থার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, এটিএমগুলোতে ক্যাশ সংরক্ষণের জন্য এক ধরনের কেমিক্যাল থাকে যা ডাই-দাগ প্রযুক্তি দিয়ে নোটগুলোকে সুরক্ষা দেয়। কেউ যখন অবৈধ উপায়ে এটিএম বক্স খোলার চেষ্টা করে তখন সক্রিয় হয় এসব। একবার সক্রিয় হয়ে গেলে নোটগুলোতে সবুজ রঙের দাগযুক্ত হয়। ফলে নোটগুলো অকার্যকর মুদ্রা হিসেবে গণ্য হয়ে যায়।

এই নোটগুলোর বাহককে গ্রেফতার করে ফৌজদারি আইনের আওতায় আনা হবে বলে জানানো হয় বিবৃতিতে।

জেডএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]