আটলান্টিকে নৌকা ডুবে ৫২ জনের মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২০ পিএম, ২০ আগস্ট ২০২১

স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জ থেকে প্রায় ২২০ কিলোমিটার দূরে আটলান্টিক মহাসাগরে একটি নৌকা ডুবে যাওয়ার ঘটনায় ৫০ জনের বেশি মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। স্পেনের মেরিটাইম রেসকিউ সার্ভিস জানিয়েছে, ডুবে যাওয়া নৌকা থেকে ৩০ বছর বয়সী এক জন নারীকে উদ্ধার করা হয়। নৌকাটি ৫৩ জন অভিবাসী ও শরণার্থী নিয়ে এক সপ্তাহ আগে আফ্রিকা থেকে ছেড়ে আসে। শুক্রবার (২০ আগস্ট) আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ক্যানারি দ্বীপপুঞ্জের দক্ষিণে একটি বাণিজ্যিক জাহাজ নৌকাটি ডুবতে দেখে স্পেনের জরুরি সেবাকে জানায়। নাম প্রকাশে অনিচ্ছুক উদ্ধারকারী দলের এক কর্মকর্তা এএফপিকে জানান, ঔই নারী ডুবে যাওয়া নৌকাটি ধরে ছিলেন। এ সময় তার পাশেই একজন মৃত নারী ও এক জন মৃত পুরুষ ছিল।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, উদ্ধারের পর ওই নারীকে আকাশপথে লাস পালমাসের একটি হাসপাতালে নিয়ে আসা হয়। ওই হাসপাতালটি গ্রান কানারিয়া দ্বীপে অবস্থিত।

উদ্ধার হওয়া নারী জানান, নৌকাটি পশ্চিম সাহারা উপকূল থেকে ছেড়ে আসে এবং এতে আইভরি কোস্টের যাত্রী ছিল।

জানা গেছে, ঔই এলাকায় অভিবাসী এবং শরণার্থীদের মৃত্যুর খবর প্রায়ই শোনা যায়। কিন্তু কখনোই মরদেহ কিংবা জাহাজের ধ্বংসাবশেষ উদ্ধার করা সম্ভব হয় না।

জাতিসংঘের অভিবাসী সংস্থা জানিয়েছে, এ বছরের প্রথম ছয় মাসে স্প্যানিশ দ্বীপপুঞ্জের এ পথে অন্তত ২৫০ জন মারা গেছেন। তবে অভিবাসী অধিকার গ্রুপ ‘ওয়াকিং বডার্স’ একই সময়ে দুই হাজার মৃত্যুর খবর জানিয়েছে।

এমএসএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]