চীনকে মোকাবিলায় ওয়াশিংটনে বসছেন কোয়াড নেতারা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৫০ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২১
ফাইল ছবি

চীনবিরোধী হিসেবে পরিচিত কোয়াড জোটের পরবর্তী সম্মেলন হতে পারে আগামী ২৪ সেপ্টেম্বর। বর্তমানে ওয়াশিংটনে এ সম্মেলন আয়োজনের চূড়ান্ত প্রস্তুতি চলছে। যুক্তরাষ্ট্র ও জাপানি সূত্রের বরাতে বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে টোকিওভিত্তিক বার্তা সংস্থা কিয়োদো নিউজ।

যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ভারত ও জাপান- এ চার দেশের জোটই ‘কোয়াড’ নামে পরিচিত। গত মার্চে করোনাভাইরাস মহামারির কারণে ভার্চুয়ালি বৈঠক করেছিলেন কোয়াড নেতারা। এসময় তারা করোনা টিকা বিতরণ, জলবায়ু পরিবর্তন এবং চীনা প্রভাব বৃদ্ধি মোকাবিলার মতো ইস্যুগুলোতে ঐক্যবদ্ধভাবে কাজ করা অঙ্গীকার করেন।

কিয়োদো নিউজ জানিয়েছে, বিদায়ী জাপানি প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার আসন্ন কোয়াড বৈঠকে অংশ নেওয়া এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলোচনার কথা রয়েছে। তবে, এ বিষয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন জাপান সরকারের এক মুখপাত্র।

গত এপ্রিলে হোয়াইট হাউসে প্রথম বিশ্বনেতা হিসেবে বাইডেনের সঙ্গে মুখোমুখি সাক্ষাৎ করেছিলেন জাপানি প্রধানমন্ত্রী। আগামী ৩০ সেপ্টেম্বর জাপানে ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির নেতা হিসেবে মেয়াদ শেষ হচ্ছে সুগার। একই সঙ্গে জাপানের প্রধানমন্ত্রী পদেও মেয়াদ ফুরাবে তার। সুগা জানিয়েছেন, আগামী ২৯ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য দলীয় নেতা নির্বাচনে আর অংশ নেবেন না তিনি।

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]