যুক্তরাষ্ট্রের নতুন জোটের সমালোচনায় চীন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:০৪ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২১

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়াকে শীতল যুদ্ধের মনোভাব এবং আদর্শগত অন্ধ বিশ্বাস ঝেড়ে ফেলতে বলেছে ওয়াশিংটনে অবস্থিত চীনা দূতাবাস। দূতাবাসের মুখপাত্র লিউ পেংগিউ বলেন, তৃতীয় পক্ষের স্বার্থকে লক্ষ্য করে বা ক্ষতিগ্রস্ত করে এমন জোট তৈরি করা উচিত নয়। তাদের এধরনের মানসিকতা পরিহার করা উচিত। ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্যা গার্ডিয়ান ( ১৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত গণমাধ্যমগুলো এখন পর্যন্ত এ বিষয়ে কোনো প্রতিবেদন প্রকাশ করেনি।

বুধবার (১৫ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী স্কট মরিসন ভার্চুয়াল পদ্ধতিতে যৌথভাবে নতুন জোটের ঘোষণা দেন। বাইডেন বলেন, এর মাধ্যমে সহযোগিতা বৃদ্ধিতে ‘ঐতিহাসিক পদক্ষেপ’ নিলো দেশ তিনটি।

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা জোরদারে নতুন একটি ত্রিদেশীয় জোট গড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি মূলত চীনের প্রভাববৃদ্ধি মোকাবিলা করতেই যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্যকে নিয়ে এ জোট গড়েছেন বলে মনে করছেন বিশ্লেষকরা। নতুন জোটের নাম দেওয়া হয়েছে এইউকেইউএস।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]