মার্কিন ভিসার জন্য রুশ নাগরিকদের দৌড়াতে হবে পোল্যান্ডে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:১২ পিএম, ২৫ অক্টোবর ২০২১

রাশিয়ার নাগরিকদের যুক্তরাষ্ট্রের ভিসা পেতে পাড়ি দিতে হবে সূদুর এক হাজার কিলোমিটার দূরের শহর ওয়ারশে। স্থানীয় সময় রোববার (২৪ অক্টোবর) মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, এখন থেকে রাশিয়ার মস্কোতে অবস্থিত মার্কিন দূতাবাস থেকে শুধু কূটনৈতিক ও সরকারি ভিসা দেওয়া হবে। বাকি সব ভিসা পেতে রুশ নাগরিকদের যেতে হবে পোল্যান্ডের রাজধানী ওয়ারশে। এই মার্কিন দূতাবাসের দূরত্ব মস্কো থেকে এক হাজার দুইশ কিলোমিটার দূরে।

যেসব দেশে মার্কিন দূতাবাস নেই বা বিশেষ পরিস্থিতির কারণে যেখানে দূতাবাসের কর্মীরা তাদের ভিসা ব্যবহার করতে পারেন না, সেসব দেশের নাগরিকদের মার্কিন কূটনীতির পরিভাষায় বলা হয় 'হোমলেস ন্যাশনালস'। বর্তমানে রাশিয়ার নাগরিকরাও তাই।

রাশিয়া ছাড়া ইরিত্রিয়া, সোমালিয়া, ইরান, লিবিয়া, কিউবা, সাউথ সুদান, ভেনেজুয়েলা ও সিরিয়ার জন্য এই পরিভাষা প্রযোজ্য বলে জানা গেছে। নন-ইমিগ্রেন্ট বিভাগে মার্কিন ভিসা পেতে রুশ নাগরিকদের তৃতীয় কোনো দেশের মার্কিন দূতাবাসে আবেদন করতে হবে।

এ বিষয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষে মারিয়া জাখারোভা অভিযোগ করে বলেন, ‘রাশিয়ায় কনসুলার প্রক্রিয়াকে বেশ কয়েক বছর ধরে ভেতর থেকে নষ্ট করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র।’

ওয়াশিংটন ও মস্কোর এই কূটনৈতিক চাপা উত্তেজনার ফলে দুই দেশে থাকা দুই দেশের দূতাবাসের কর্মী সংখ্যা ব্যাপকভাবে কমেছে। ফলে ব্যাঘাত ঘটছে স্বাভাবিক কার্যক্রমেও। ভিসা নিয়ে এই সিদ্ধান্তের ফলে নথিপত্রের কাজে রাশিয়ানদের জন্য আরও জটিলতা তৈরি হলো।

সূত্র: ডয়েচে ভেলে

এসএনআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]