কাতার সফরে যাচ্ছেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৫ পিএম, ০৬ ডিসেম্বর ২০২১

দুদিনের সফরে কাতারে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তার এই সফরের প্রধান লক্ষ্য হচ্ছে দুদেশের মধ্যে সহযোগিতা বাড়ানো। তুরস্কের গণমাধ্যমের বরাত দিয়ে আল-জাজিরা সোমবার (৬ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছে।

এক প্রতিবেদনে বলা হয়, এরদোয়ান ও কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি মঙ্গলবার সপ্তম কাতার-তুরস্ক সুপ্রিম স্ট্র্যাটেজিক কমিটির বৈঠকে সভাপতিত্ব করবেন। এসময় তুরস্কের মন্ত্রী ও ব্যবসায়ী নেতাদের একটি প্রতিনিধিদল কাতার কর্তৃপক্ষের সঙ্গে দেখা করবে।

কাতারে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা গোকসু বলেন, এই সম্মেলনে সংস্কৃতি, বাণিজ্য, বিনিয়োগ, ত্রাণ, ক্রীড়া, উন্নয়ন, স্বাস্থ্য ও ধর্মীয় বিষয়সহ বিভিন্ন ক্ষেত্রে চুক্তি স্বাক্ষর করা হবে।

তিনি বলেন, ২০১৫ সালে অনুষ্ঠিত সুপ্রিম স্ট্র্যাটেজিক কমিটির প্রথম বৈঠকের পর থেকে এখন পর্যন্ত দুই দেশ বহু চুক্তি স্বাক্ষর করেছে। গত বছরের তুলনায় চলতি বছর দোহা ও আঙ্কারার মধ্যে বাণিজ্য বাড়বে বলেও আশা প্রকাশ করেন তিনি।

২০১৭ সালে কাতারের ওপর অবরোধ আরোপ করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর। এরপরই তুরস্ক ও কাতারের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়তে থাকে।

এদিকে অর্থনৈতিক সঙ্কট ও লিরার মান দ্রুত করে যাওয়ায় তুরস্কের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমতে শুরু করেছে। ফলে দেশটিতে বেশ চাপের মধ্যে আছে। চলতি বছরই দফায় দফায় লিরার মান ৪০ শতাংশ মূল্য হারিয়েছে। অস্থির পরিস্থিতির মধ্যেই এক বছরের ব্যবধানে দ্বিতীয় বার অর্থমন্ত্রী বদল হয়েছে তুরস্কে। গত বৃহস্পতিবার (২ ডিসেম্বর) নতুন অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন নুরেদ্দিন নেবাতি।

এমএসএম/টিটিএন/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]