ভারত থেকে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পেতে যাচ্ছে ফিলিপাইন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৫ পিএম, ১৫ জানুয়ারি ২০২২

ভারত থেকে ৩৭ কোটি ৫০ লাখ ডলারের উপকূলভিত্তিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার একটি চুক্তি সম্পন্ন করেছে ফিলিপাইন। দেশটির প্রতিরক্ষামন্ত্রী এ তথ্য নিশ্চিত করেছেন। শুক্রবার (১৫ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সেনাবাহিনীকে আধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত করার জন্য ফিলিপাইন এরই মধ্যে প্রায় ছয়শ কোটি ডলারের প্রকল্প ঘোষণা করেছে। ২০১২ সালে প্রেসিডেন্ট বেনিগনো অ্যাকুইনো দেশটির সামরিক বাহিনীকে আধুনিকায়নের কাজ শুরু করে। এরপর ক্ষমতায় আসেন রুদ্রিগো দুতের্তে। তবে এখনো সামরিক সক্ষমতার দিক দিয়ে প্রতিবেশী দেশ চীনের ধারে কাছেও নেই দেশটি।

চুক্তির আওতায় ভারতের ব্রাহ্মোস অ্যারোস্পেস প্রাইভেট লিমিটেড ফিলিপাইনকে তিনটি ব্যাটারি, ট্রেন অপারেটর ও রক্ষণাবেক্ষণকারী সরঞ্জাম সরবরাহ করবে। ফিলিপাইনের প্রতিরক্ষা সচিব এক ফেসবুক পোস্টে এ তথ্য নিশ্চিত করেছেন।

ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে ব্রাহ্মোস ক্রুইজ ক্ষেপণাস্ত্র তৈরি করেছে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি এটি বিশ্বের মধ্যে সবচেয়ে দ্রুতগামী ক্ষেপণাস্ত্র।

এর আগে ২০১৮ সালে ইসরায়েলের তৈরি স্পাইক ইআর ক্ষেপণাস্ত্র কেনে ফিলিপাইন। এটি তাদের নৌ সীমানা পাহারা দেওয়ার প্রথম জাহাজনির্ভর ক্ষেপণাস্ত্র ব্যবস্থা। অন্যদিকে প্রেসিডেন্ট দুতের্তের অধীনে চীনের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকা সত্ত্বেও দক্ষিণ চীন সাগরে বিশাল একটি অংশের মালিকানায় অনড় রয়েছে বেইজিং।

জানা গেছে, এই পথ দিয়ে দিয়ে বছরে ৩ দশমিক ৪ ট্রিলিয়নের বেশি পণ্য আসা-যাওয়া করে। ব্রুনেই, মালয়েশিয়া, ফিলিপাইন, তাইওয়ান ও ভিয়েতনামও ওই অঞ্চলের মালিকানা দাবি করে।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]