এবার রাশিয়ান হীরা-মদ আমদানিতে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:০৪ পিএম, ১৩ মার্চ ২০২২
ছবি : সংগৃহীত

ইউক্রেনে রাশিয়ার হামলাকে কেন্দ্র করে বিশ্বজুড়ে উত্তেজনা বিরাজ করছে। কারণ এখনো রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে পশ্চিমাবিশ্ব। এবার রাশিয়ার হীরা, মদ ও সামুদ্রিক খাদ্য আমদানিতে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। কয়েকদিন আগে তেলের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এরই মধ্যে রাশিয়ার হীরা, সামুদ্রিক খাদ্য ও মদের ওপর আমদানি নিষেধাজ্ঞার ঘোষণা করেছেন। রাশিয়ার বিরুদ্ধে চলমান নিষেধাজ্ঞার অংশ হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গেছে।

এদিকে যুক্তরাষ্ট্র, ইউরোপিয়ান ইউনিয়ন ও অন্যান্য মিত্ররা একটি সমান বাণিজ্য অংশীদার হিসেবে রাশিয়ার মর্যাদা বাতিল করার পরিকল্পনা করছে। এর মাধ্যমে মস্কোর ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের পথ প্রশস্ত হবে। রাশিয়াকে অর্থনৈতিকভাবে বিচ্ছিন্ন করার জন্যই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। এরই মধ্যে উল্লেখযোগ্যভাবে ডলারের বিপরীতে রুবলের পতন হয়েছে।

এর আগে, রাশিয়ান মদ বিক্রিতে বিধিনিষেধ আরোপের খবর পাওয়া যায়। যুক্তরাষ্ট্র ও কানাডা রোববার (২৭ ফেব্রুয়ারি) রাশিয়ান মদ বিক্রি নিষিদ্ধ করে।

যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ারের গভর্নর ক্রিস সুনুনু জানিয়ে দেন রাশিয়ান ব্র্যান্ড ও রাশিয়ায় তৈরি কোনো মদ আর সেখানে বিক্রি করা যাবে না।

ম্যানিটোবা, নিউ ফাউন্ডল্যান্ডও দোকানের তাক থেকে রাশিয়ান মদের বোতল সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়। একই পথ নেয় কানাডাও। অন্টারিওর ৬৭৯টি দোকান থেকে রাশিয়ান মদের বোতল সরিয়ে ফেলা হয়।

এমএসএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।