রুশ পর্যটকে লাভবান তুরস্ক, ক্ষোভে পুড়ছেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:২৮ পিএম, ০২ মে ২০২২
ছবি : সংগৃহীত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে রুশ পর্যটক গ্রহণ করায় তুরস্কের ওপর বেজায় ক্ষেপেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তার অভিযোগ, তুরস্ক একদিকে রাশিয়া-ইউক্রেনের মধ্যে মধ্যস্থতার ভনিতা করছে, অন্যদিকে রুশ পর্যটক টানতে তোড়জোড় চালাচ্ছে। এটিকে দ্বিচারিতা বা ভণ্ডামি বলে মন্তব্য করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট। খবর অ্যাসোসিয়েটেড প্রেসের।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, পর্যটন মৌসুমে ইউক্রেন যুদ্ধ নেতিবাচক প্রভাব ফেলা উচিত নয়। সোমবার (২ মে) ঈদুল ফিতরের নামাজ আদায় শেষে তিনি বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তুরস্কের পর্যটন আয়ের প্রয়োজনীয়তার বিষয়ে ‘খুবই সংবেদনশীল’ এবং এরই মধ্যে তাতে সমর্থন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

তুরস্ক বর্তমানে মারাত্মক মুদ্রাস্ফীতিতে ভুগছে, দেশটির পর্যটকদের থেকে পাওয়া বিদেশি মুদ্রা খুবই প্রয়োজন। এরদোয়ান জানান, গত সপ্তাহে তার সৌদি আরব সফরের পরিপ্রেক্ষিতে সৌদি পর্যটকরাও শিগগির তুরস্ক ভ্রমণ শুরু করবেন।

তুর্কি প্রেসিডেন্টের এ ধরনের কথায় খুবই অসন্তুষ্ট ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গ্রিক টেলিভিশন ইআরটি’কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, একদিকে, তুরস্ক মধ্যস্থতাকারী হিসেবে কাজ করে ও গুরুত্বপূর্ণ পদক্ষেপে ইউক্রেনকে সমর্থন করে। কিন্তু অন্যদিকে, তাদের পর্যটন রুটের উন্নয়নও দেখতে পাই, বিশেষ করে রুশ পর্যটকদের জন্য। এগুলো দ্বিচারিতা।

রুশ পর্যটকদের থেকে তুরস্কের আয় করাকে অর্থ ‘ব্লাড মানি’ উল্লেখ করে জেলেনস্কি বলেন, এটা ন্যায়সঙ্গত নয়।

অবশ্য ইউক্রেনীয় প্রেসিডেন্টের কথায় তুরস্কের অবস্থানে খুব একটা নড়চড় হওয়ার সম্ভাবনা আপাতত দেখা যাচ্ছে না। এরদোয়ান জানিয়েছেন, অবরুদ্ধ ইউক্রেনীয় শহর মারিউপোল থেকে লোকজন দ্রুত সরিয়ে নিতে আলোচনার জন্য এবং ইউক্রেন ও রাশিয়া থেকে শস্য রপ্তানির পথ খুঁজতে তিনি এ সপ্তাহে ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলবেন।

কেএএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।