সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৫ জুলাই ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ২৫ জুলাই ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভারতের রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন দ্রৌপদী মুর্মু
ভারতের প্রথম ক্ষুদ্র নৃ-গোষ্ঠী থেকে রাষ্ট্রপতি নির্বাচিত হওয়া দ্রৌপদী মুর্মু শপথগ্রহণ করলেন সোমবার (২৫ জুলাই)। দেশটির সংসদ ভবনের সেন্ট্রাল হলে সকাল ১০টার দিকে তার শপথগ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়। ভারতের ১৫তম রাষ্ট্রপতি হলেন তিনি। এরপর সংসদের সেন্ট্রাল হলে রাষ্ট্রপতি হিসেবে প্রথম ভাষণ দেন দ্রৌপদী মুর্মু। দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদে নির্বাচিত হওয়া দ্রৌপদী ভারতের সর্বকনিষ্ঠ রাষ্ট্রপতি। দ্রৌপদী বলেন, ‘সকলের আশীর্বাদে আমি দেশের রাষ্ট্রপতি হয়েছি। আমি প্রগতিশীল একটি দেশের রাষ্ট্রপতি হয়েছি। নিজেকে খুব সৌভাগ্যবতী মনে হচ্ছে।’

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার কত সৈন্য নিহত, কার কথা বিশ্বাসযোগ্য?
১৮১৬ সাল থেকে গড়পড়তা প্রতিটি যুদ্ধে দৈনিক প্রায় ৫০ জন সৈন্যের মৃত্যু হয়েছিল। তবে সাম্প্রতিক রাশিয়া-ইউক্রেন যুদ্ধ তার চেয়েও অনেক বেশি প্রাণঘাতী। সিআইএ’র পরিচালক বিল বার্নস, এমআইসিক্স-এর প্রধান রিচার্ড মুর এবং এস্তোনিয়ার বৈদেশিক গোয়েন্দা সংস্থার প্রধান মিক মারান বলেছেন, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত প্রায় ১৫ হাজার রুশ সৈন্য মারা গেছে, অর্থাৎ গড়ে দৈনিক মৃত্যু ১০০ জনেরও বেশি।

মাঙ্কিপক্স মোকাবিলায় গুটিবসন্তের টিকা ব্যবহারের অনুমোদন ইইউর
স্মলপক্স বা গুটিবসন্ত প্রতিরোধে বহু বছর ধরে ব্যবহৃত হয়ে আসছে ‘ইমভানেক্স’ নামে একটি টিকা। এখন থেকে সেটি মাঙ্কিপক্সের জন্যেও ব্যবহার করা যাবে বলে জানিয়েছে ইউরোপীয় কমিশন। সোমবার (২৪ জুলাই) ওষুধ কোম্পানি বাভারিয়ান নরডিক এক বিবৃতিতে জানিয়েছে, ইইউর ওষুধ পর্যবেক্ষণকারী সংস্থার সুপারিশক্রমে মাঙ্কিপক্স থেকে সুরক্ষায় গুটিবসন্তের টিকা ইমভানেক্সের বিপণন স্বীকৃতি বাড়িয়েছে ইউরোপীয় কমিশন। এই অনুমোদন ইউরোপীয় ইউনিয়নের সব সদস্য দেশের পাশাপাশি আইসল্যান্ড, লিচেনস্টাইন এবং নরওয়ের জন্যেও প্রযোজ্য।

বাহামা উপকূলে নৌকাডুবি, ১৭ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু
বাহামা উপকূলে নৌকাডুবে অন্তত ১৭ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। নিহতরা সবাই হাইতির নাগরিক। বাহামা সরকারের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। বাহামার প্রধানমন্ত্রী ফিলিপ ডেভিস জানিয়েছেন, নৌকায় থাকা ব্যক্তিরা হাইতি থেকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মিয়ামিতে যাচ্ছিলেন বলে ধারণা করা হচ্ছে। বাহামার পুলিশ বলছে, নিউ প্রভিডেন্স দ্বীপ থেকে ১১ কিলোমিটারের (৬.৮ মাইল) বেশি দূরে নৌকাটি ডুবে যায়।

চার গণতন্ত্রপন্থি কর্মীর ফাঁসি কার্যকর করলো মিয়ানমার জান্তা
মিয়ানমারে চার গণতন্ত্রপন্থি কর্মীকে ফাঁসি দিয়েছে দেশটির সামরিক বাহিনী। ধারণা করা হচ্ছে, কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ সাজা হিসেবে মৃত্যুদণ্ডের প্রথম ব্যবহার হলো দেশটিতে। সাবেক আইন প্রণেতা ফিও জেয়া থাও, লেখক ও কর্মী কো জিমি, হ্লা মায়ো অং এবং অং থুরা জাওকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের’ জন্য অভিযুক্ত করা হয়েছিল। গত জুন মাসে দেশটির সামরিক বাহিনী প্রথম ঘোষণা করে তাদের মৃত্যুদণ্ড। এ নিয়ে আন্তর্জাতিকভাবে ব্যাপক নিন্দা ও সমালোচনার মুখে পড়ে মিয়ানমার জান্তা সরকার।

প্রেসিডেন্ট ভবন থেকে জিনিস চুরির অভিযোগে শ্রীলঙ্কায় আটক ৩
শ্রীলঙ্কার প্রেসিডেন্টের ভবন থেকে মালপত্র চুরির অভিযোগে তিনজনকে আটক করা হয়েছে। আটক তিনজনের বিরুদ্ধে অভিযোগ, তারা গোল্ড-প্লেটের সকেটসহ বেশ কিছু জিনিস চুরি করেন। এরপর সেগুলো বিক্রি করতে গেলে পুলিশের সন্দেহ হয় এবং তাদের আটক করা হয়। দেশটিতে অর্থনৈতিক সংকটের জেরে গত ৯ জুলাই হাজার হাজার বিক্ষোভকারী প্রেসিডেন্টের প্রাসাদে প্রবেশ করেন। বিক্ষোভের মুখে প্রাসাদ ছেড়ে পালাতে বাধ্য হন সদ্য সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। এরপর বিক্ষোভকারীরা টানা কয়েকদিন ধরে সেখানেই অবস্থান করেন। এরই মধ্যে চুরির ঘটনা ঘটে বলে অভিযোগ পাওয়া গেছে।

ক্যালিফোর্নিয়ায় ছড়াচ্ছে দাবানল, সরানো হলো ৬ হাজার বাসিন্দাকে
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে দাবানল ছড়িয়ে পড়েছে। কয়েক হাজার একর বনভূমি পুড়ে গেছে এরইমধ্যে। অঙ্গরাজ্যটির একাংশে জারি রয়েছে জরুরি অবস্থা। রোববার (২৪ জুলাই) ওই অঞ্চল থেকে ছয় হাজারের বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে অন্যত্র। ক্যালিফোর্নিয়ার ডিপার্টমেন্ট অব ফরেস্ট্রি অ্যান্ড ফায়ার প্রোটেকশন (সিএএল ফায়ার) এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গত শুক্রবার থেকে ক্যালিফোর্নিয়ার ইয়োসেমিটি ন্যাশনাল পার্কের কাছে দাবানলের সৃষ্টি হয় এবং তা দ্রুত ছড়িয়ে পড়ে। দুই হাজারের বেশি ফায়ার সার্ভিস কর্মী কাজ করছেন আগুন নিয়ন্ত্রণে আনতে। ১৭টি হেলিকপ্টার যুক্ত করা হয়েছে উদ্ধার কাজে।

লস অ্যাঞ্জেলস পার্কে গুলিতে নিহত ২
যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের একটি পার্কে দুই গ্রুপের গোলাগুলিতে ২ জন নিহত ও আরও পাঁচজন আহত হয়েছেন। স্থানীয় সময় রোববার (২৫ জুলাই) সন্ধ্যায় এ ঘটনা ঘটে। নিউইয়র্ক পোস্টের খবরে বলা হয়েছে, বিকাল ৪টার দিকে একটি গাড়ির শো চলাকালীন সান পেদ্রোর পেক পার্কের ভেতরে গুলি চালানো শুরু হয়। এতেই হতাহতের ঘটনা ঘটে।

উত্তরপ্রদেশে দুটি বাসের সংঘর্ষে নিহত ৮
ভারতের উত্তরপ্রদেশে দুটি বাসের সংঘর্ষে আটজন নিহত ও অন্তত ২০ জন আহত হয়েছেন। সোমবার (২৫ জুলাই) এ দুর্ঘটনা ঘটে। আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। তাদেরকে লখনৌর একটি ট্রমা সেন্টারে ভর্তি করা হয়েছে। জানা গেছে, দুটি বাসই বিহার থেকে দিল্লি যাচ্ছিল।

বন্ধুর সংসার ‘ভেঙেছেন’ ইলন মাস্ক!
টেসলার মালিক ইলন মাস্কের বিতর্ক যেন পিছু ছাড়ছে না। বন্ধুর স্ত্রীর সঙ্গেই না কি ‘প্রেম’ এই ধনকুবেরের। তাও আবার গুগলের সহ-প্রতিষ্ঠাতা সের্গেই ব্রিনের স্ত্রী নিকোল শানহানের সঙ্গে। দ্য ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে। যদিও সেই খবর সাফ প্রত্যাখ্যান করেছেন ইলন মাস্ক। টুইট করে ওই প্রতিবেদনের খবর ‘ভিত্তিহীন’ বলে দাবি করেছেন তিনি। টুইটারে ইলন মাস্ক লিখেছেন, ‘গত তিন বছরে নিকোলকে মাত্র দু’বার দেখেছি। আমাদের যখন দেখা হয়েছিল, তখন আশেপাশে আরও অনেকেই ছিলেন। রোমান্টিক ব্যাপার নয়’।

কেএএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।