সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩০ আগস্ট ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫০ পিএম, ৩০ আগস্ট ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম সামান্য কমেছে
বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম মঙ্গলবার (৩০ আগস্ট) সামান্য কমেছে। এর আগে কয়েক দফা দাম বাড়ায় মুনাফা লাভ করেছে বিনিয়োগকারী কোম্পানিগুলো। তবে যুক্তরাষ্ট্র ও ইউরোপে অর্থনৈতিক মন্দার শঙ্কা, উদীয়মান বাজারগুলোতে ঋণ সংকট এবং বিশ্বের বৃহত্তম তেল আমদানিকারক চীনের ‘জিরো কোভিড’ নীতির কারণে জ্বালানি তেলের ভবিষ্যৎ চাহিদা এখনো খুব একটা আশাব্যঞ্জক নয়।

আগামী বছর পর্যন্ত মন্দার ঝুঁকি কম: গোল্ডম্যান স্যাশ
আগামী বছরজুড়ে ইউরোপের বাইরে মন্দার আশঙ্কা কম বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক বিনিয়োগ ব্যাংক গোল্ডম্যান স্যাশ। এ কারণে পণ্য কিনতে বিনিয়োগকারীদের উৎসাহিত করেছে তারা। বহুজাতিক ব্যাংকটি গত সোমবার (২৯ আগস্ট) এক নোটে বলেছে, আসন্ন মন্দার উচ্চতর ভয় সাম্প্রতিক মাসগুলোতে বিভিন্ন পণ্যের দাম কমিয়েছে। এতে ভালো চুক্তির সন্ধানে থাকা বিনিয়োগকারীদের জন্য সেগুলো আরও ক্রয়যোগ্য হয়ে উঠেছে।

বনভূমিতে দাবানল কেন দরকার: দ্য ইকোনমিস্ট
প্রতি গ্রীষ্মেই আগুন লাগে বিশ্বের কোনো না কোনো বনে। বিশেষ করে অস্ট্রেলিয়া, অ্যামাজন, আমেরিকার পশ্চিমাঞ্চল ও সাইবেরিয়ার বনগুলো দাবানলের প্রতি খুবই সংবেদনশীল। গত বছর ক্যালিফোর্নিয়ার ইতিহাসে দ্বিতীয় বৃহত্তম দাবানল দেখা দিয়েছিল। এতে পুড়ে ছাই হয়ে যায় ৯ লাখ ৫০ হাজার একরের বেশি বনভূমি। দাবানল মানুষের জন্য বিধ্বংসী হতে পারে, তবে এটি ঝলসে যাওয়া যে ভূমি পেছনে ফেলে যায়, তা বনভূমির জীবনচক্রের খুবই গুরুত্বপূর্ণ অংশ।

পাকিস্তানের এক-তৃতীয়াংশ পানির নিচে
বন্যায় বিপর্যস্ত পুরো পাকিস্তান। বন্যায় মৃত্যু হাজার ছাড়িয়েছে। বহু ঘরবাড়ি, রাস্তাঘাট বিধ্বস্ত হয়েছে, নষ্ট হয়েছে ফসল। ভয়াবহ বিপর্যয়ের মুখে দেশটির বেলুচিস্তান, সিন্ধু, পাঞ্জাব (দক্ষিণ) ও খাইবার প্রদেশের বন্যাকবলিত লাখ লাখ মানুষ। পাকিস্তানের জলবায়ুবিষয়ক মন্ত্রী শেরি রেহমান বলেন, দেশটির এক-তৃতীয়াংশ এখন পানির নিচে। এটি একটি অকল্পনীয় সংকট।

ইরাকে শিয়া নেতা মুক্তাদা আল-সদরের পদত্যাগ, সংঘর্ষে নিহত ১৫
ইরাকের প্রভাবশালী শিয়া মুসলিম নেতা মুক্তাদা আল-সদর রাজনীতি ছেড়ে অবসরে যাওয়ার ঘোষণা দিয়েছেন। এর পরপরই বাগদাদে কড়া নিরাপত্তাবেষ্টিত গ্রিন জোনে তার পদত্যাগকে ঘিরে বিশৃঙ্খলা দেখা দেয় এবং বিক্ষোভ ছড়িয়ে পড়ে। সোমবার (২৯ আগস্ট) সেখানে ব্যাপক গোলাবর্ষণ হয়। বিশৃঙ্খলা ও সংঘর্ষের জেরে ১৫ জেন নিহত হয়েছে বলে জানা গেছে।

নারীদের জন্য সবচেয়ে অনিরাপদ শহর দিল্লি
ভারতে নারীদের জন্য সবচেয়ে অনিরাপদ শহর রাজধানী দিল্লি। দেশটির ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) সর্বশেষ রিপোর্ট তাই বলছে। গত বছর প্রায় প্রতিদিন সেখানে গড়ে দুজন কিশোরী ধর্ষণের শিকার হয়েছে। ২০২১ সালে দিল্লিতে নারীদের বিরুদ্ধে অপরাধের ১৩ হাজার ৮৯২টি কেস শনাক্ত হয়েছে। ২০২০ সালের তুলনায় এই সংখ্যা ৪০ শতাংশের বেশি। সে বছর এই সংখ্যা ছিল ৯ হাজার ৭৮২।

ব্রাজিলে এক আদিবাসী সম্প্রদায়ের শেষ ব্যক্তির মৃত্যু
ব্রাজিলের রনডোনিয়া রাজ্যের জঙ্গলে বসবাস করা এক আদিবাসী সম্প্রদায়ের শেষ ব্যক্তির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। বিশ্বের মানুষের কাছে গর্ত মানব নামে পরিচিত ছিলেন ওই ব্যক্তি। গত ২৬ বছর ধরে ওই ব্যক্তি জঙ্গলে বসবাস করছিলেন। তার নাম জানা যায়নি। বলিভিয়া সীমান্তের কাছে তানারু আদিবাসী এলাকায় বাস করতেন তিনি। গত ২৩ আগস্ট তার খড়ের কুঁড়েঘরের বাইরে মৃতদেহ পাওয়া যায়। তবে সেখানে সহিংসতার কোনো চিহ্ন ছিল না।

বিশ্বের বৃহত্তম ইলেকট্রনিক্স পণ্যের বাজার বন্ধ ঘোষণা
বিশ্বের বৃহত্তম ইলেক্ট্রনিক্স পণ্যের বাজার বন্ধ ঘোষণা করেছে চীনা কর্তৃপক্ষ। দেশটির দক্ষিণাঞ্চলের শহর শেনজেনে অবস্থিত ওই বাজারটি সোমবার (২৯ আগস্ট) বন্ধ ঘোষণা করা হয়। কোভিড প্রতিরোধে বেইজিংয়ের জিরো নীতির অংশ হিসেবে এটি আপাতত বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বলে জানা গেছে।

পর্যটন থেকে ৬ মাসে ১১০০ কোটি ডলার আয়ের লক্ষ্য থাইল্যান্ডের
বছরের দ্বিতীয়ার্ধে পর্যটন খাত থেকে ৪০ হাজার কোটি বাথ (১ হাজার ১০০ কোটি মার্কিন ডলার) আয় করতে চায় থাইল্যান্ড। মঙ্গলবার (৩০ আগস্ট) থাই সরকারের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। সরকারের মুখপাত্র রাচাদা ধনাদিরেক বলেছেন, ২০২২ সালে ঘুরে দাঁড়িয়েছে থাইল্যান্ডের পর্যটন খাত। বছরের প্রথম আট মাসেই দেশটিতে গেছেন ৪০ লাখের বেশি বিদেশি পর্যটক। বছর শেষ হতে হতে এর সংখ্যা এক কোটিতে নেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে থাই কর্তৃপক্ষ।

ইউক্রেন থেকে শস্য নিয়ে প্রথম জাহাজ আফ্রিকায় পৌঁছেছে
শস্যবাহী প্রথম জাহাজ ইউক্রেন থেকে আফ্রিকায় পৌঁছেছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর দীর্ঘদিন ইউক্রেন থেকে শস্য রপ্তানি বন্ধ ছিল। যুদ্ধ শুরুর পর প্রথম বারের মতো জিবুতিতে লোহিত সাগরের একটি বন্দরে শস্যের প্রথম চালান পৌঁছেছে।

কেএএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।