সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৩ অক্টোবর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ২৩ অক্টোবর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

১১০ বিলিয়ন ডলার হারিয়ে এখনো বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক

বিপুল অঙ্কের অর্থ হারিয়ে বিশ্বের শীর্ষ ধনীর স্থান এখনো ধরে রেখেছেন স্পেসএক্স ও টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। মাত্র এক বছরেরও কম সময়ে তিনি হারিয়েছেন ১১০ বিলিয় ডলারের বেশি। টেসলার শেয়ারের দাম কমায় মূলত তাকে এই অর্থ হারাতে হয়েছে।

রাশিয়ায় ফের যুদ্ধবিমান বিধ্বস্ত

রাশিয়ায় একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। সেখানের গভর্নর ইগোর কোবজেভ বলেন, বিমানটি সাইবেরিয়ার ইরকুতুস্ক শহরের কাছে একটি দোতলা বাড়ির ওপর বিধ্বস্ত হয়। তবে এই ঘটনায় কেউ হতাহত হয়েছে কি না তা জানা যায়নি।

মেক্সিকোতে ঘূর্ণিঝড় ‘রোজলিনের’ আঘাত, বন্যার আশঙ্কা

মেক্সিকোর পশ্চিমাঞ্চলে ঘূর্ণিঝড় ‘রোজলিন’ আঘাত হেনেছে। এতে দেশটির বেশ কিছু এলাকা বন্যায় প্লাবিত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। মিয়ামিভিত্তিক জাতীয় ঘূর্ণিঝড় কেন্দ্র জানায়, এ সময় বাতাসের গিতি বেগ ছিল ঘণ্টায় ১২০ কিলোমিটার। তবে এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

শি জিনপিংকে অভিনন্দন জানালেন ভ্লাদিমির পুতিন-কিম জং উন

তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় শি জিনপিংকে অভিনন্দন জানালেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন।

তৃতীয়বারের মতো ক্ষমতায় শি জিনপিং, নেতৃত্বে রদবদল

তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট হওয়ার রেকর্ড গড়েছেন শি জিনপিং। একই সঙ্গে পরবর্তী পাঁচ বছরের জন্য ক্ষমতাসীন চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) শীর্ষ নেতা থাকছেন তিনি। এর মাধ্যমে মাও সে-তুংয়ের পর দেশটির সবচেয়ে প্রভাবশালী নেতা হিসেবে নিজের জায়গা করে নিয়েছেন শি জিনপিং।

আরব সম্মেলনে অংশ নিচ্ছেন না সৌদি যুবরাজ

এবারের আরব শীর্ষ সম্মেলনে অংশ নিচ্ছেন না সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান। মূলত চিকিৎসকের পরামর্শেই এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি। শনিবার (২২ অক্টোবর) দিনগত রাতে স্বাগতিক দেশ আলজেরিয়ার প্রেসিডেন্ট কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়। খবর আল জাজিরার।

সুনাক-বরিসের মুখোমুখি বৈঠক

যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার প্রতিযোগিতায় এগিয়ে আছেন ঋষি সুনাক। তবে কম যাচ্ছেন না দেশটির সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনও। এমন পরিস্থিতিতে মুখোমুখি বৈঠক করেছেন কনজারভেটিভ পার্টির (টোরি) সম্ভাব্য এ দুই প্রতিদ্বন্দ্বী। স্থানীয় সময় শনিবার (২২ অক্টোবর) বৈঠকে বসেন তারা।

ইউক্রেনে পাওয়ার গ্রিডে রাশিয়ার হামলা, অন্ধকারে ১৫ লাখ মানুষ

ইউক্রেনে রাশিয়ার হামলা অব্যাহত রয়েছে। আরও কয়েকটি পাওয়ার গ্রিডে বিমান হামলা চালানো হয়েছে। শনিবার (২২ অক্টোবর) রাশিয়ার ক্ষেপণাস্ত্রগুলো ইউক্রেনের গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলা চালিয়েছে বলে অভিযোগ কিয়েভের। পাওয়ার গ্রিডে হামলার কারণে দেশটির ১৫ লাখের মানুষ অন্ধকারে রয়েছেন।

শ্রীলঙ্কায় কমছে প্রেসিডেন্টের ক্ষমতা

দুই দিন ধরে তুমুল বিতর্কের পর শ্রীলঙ্কার পার্লামেন্টে সংবিধানের ২২ তম সংশোধনী বিল পাস হয়েছে। বিলটি পাসে ১৭৯ জন আইনপ্রণেতা পক্ষে ভোট দিয়েছেন এবং বিপক্ষে ভোট দিয়েছেন একজন। শুক্রবার দেশটির পার্লামেন্টে এ বিল পাস হয়। প্রধান বিরোধী দল, সামাগি জনা বালাওয়েগায়া (এসজেবি), শ্রীলঙ্কা ফ্রিডম পার্টির পাশাপাশি জনতা বিমুক্তি পেরামুনা (ন্যাশনাল পিপলস পার্টি) ২২তম সংশোধনীর পক্ষে ভোট দিয়েছে। সংসদ সদস্য শরথ বীরসেকেরাই একমাত্র ২২তম সংশোধনীর বিরুদ্ধে ভোট দিয়েছেন।

পশ্চিম তীরে ইসরায়েলের অভিযান, আরও ১ ফিলিস্তিনি নিহত

ইসরায়েলের অধিকৃত পশ্চিম তীরে অভিযান অব্যাহত রেখেছে দেশটির সেনাবাহিনী। শনিবার (২২ অক্টোবর) ইসরায়েলি বাহিনীর গুলিতে প্রাণ গেছে আরও এক ফিলিস্তিনির। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মাথায় বুলেটের আঘাত লাগে ৩২ বছর বয়সী আরাফাহ রাবির। পরে হাসপাতালে নেওয়ার পর মৃত্যু হয় তার। ইসরায়েলি বাহিনীর দাবি, কালকিলিয়া শহরের দক্ষিণ-পূর্বে একটি চেকপয়েন্ট পার হয়ে অবৈধভাবে ইসরায়েলে ঢুকে পড়েছিল একটি গাড়ি। আটকাতে চাইলে পালানোর চেষ্টা চালায় আরোহীরা। এক ইহুদি সেনাকে ধাক্কাও মারে তারা। সেসময় গাড়ি লক্ষ্য করে গুলি ছোড়ে ইসরায়েলি সেনারা।

এমএসএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।