পশ্চিমবঙ্গে এক টিকিটে ঘোরা যাবে ২১ দর্শনীয় স্থান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৪ পিএম, ০৭ ডিসেম্বর ২০২২

ধৃমল দও, কলকাতা:

পর্যটন শিল্পকে আরও সুন্দর ও আকর্ষণীয় করে তোলার জন্য পশ্চিমবঙ্গের পর্যটন দপ্তর নতুন পদক্ষেপ নিয়েছে। এর অংশ হিসেবে কলকাতা ও এর পার্শ্ববর্তী শহরে বিভিন্ন দর্শনীয় পর্যটন স্থানের টিকিট এখন থেকে অনলাইনেই অ্যাপের মাধ্যমে কাটা যাবে। তাছাড়া এক টিকিটে ঘোরা যাবে ২১টি দর্শনীয় স্থান।

এ ক্ষেত্রে কলকাতাসহ আশেপাশের শহরতলীর বেশ কিছু দর্শনীয় স্থানকে চিহ্নিত করা হয়েছে। এইসব দর্শনীয় স্থানে দেশ-বিদেশ থেকে আসা পর্যটকরা যাতে সহজেই টিকিট পেতে পারে ও ঘোরতে পারে সে ব্যবস্থা গ্রহণ করাছে পশ্চিমবঙ্গ সরকারের পর্যটন দপ্তর।

টিকিটটি আসলে একটি কিউআর কোড বেসড পাস। নাম সিটি পাস। যা অনলাইনে সংরক্ষণ করার পর মোবাইলে একটি ইউনিক কিউআর কোড হিসেবে আসবে। সেই কিউআর কোড স্ক্যান করিয়েই প্রবেশাধিকার মিলবে কলকাতার ২১টি দর্শনীয় স্থানে।

এ বিষয়ে বাবুল বলেন, কলকাতার পর্যটন ব্যবসাকে আরও আকর্ষণীয় ও ঝামেলামুক্ত করার ভাবনা থেকেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। বিশেষ করে বিদেশ বা দেশের অন্যান্য রাজ্য থেকে কলকাতায় বেড়াতে আসেন যে পর্যটকেরা, তাদের কথা ভেবেই কলকাতার দর্শনীয় স্থানগুলোকে একটি টিকিটের অধীনে আনার কথা ভাবা হয়েছে।

২১টি দর্শনীয় স্থান দেখার জন্য ৭ দিনের মেয়াদের ওই টিকিটের মূল্য ৪৯৫ রুপি। তবে এই মূল্যের হেরফের হতে পারে। কেউ যদি ২১টি দর্শনীয় স্থান না দেখতে চান, তবে তারা বেছে নিতে পারেন কোন কোন ঐতিহ্যবাহী বা দর্শনীয় স্থানগুলো দেখতে চান তারা। তার ভিত্তিতেই ঠিক হবে টিকিটের দাম কত হবে।

আপাতত ২১টি দর্শনীয় স্থানের তালিকায় রয়েছে, ভিক্টোরিয়া মেমোরিয়াল, ইন্ডিয়ান মিউজ়িয়াম, নেতাজি ভবন, নেহেরু চিলড্রেন্স মিউজিয়াম, বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম, স্মরণিকা ট্রাম মিউজিয়াম, এশিয়াটিক সোসাইটি, আরকে মিশন স্বামী বিবেকানন্দ হাউস অ্যান্ড কালচারাল সেন্টার, সায়েন্স সিটি, নিকোপার্ক, রবীন্দ্র তীর্থ, নজরুল তীর্থ, এয়ারক্র্যাফ্ট মিউজিয়াম, ইকোপার্ক, আলিপুর মিউজ়িয়াম, মাদার্স ওয়াক্স মিউজিয়াম, গান্ধী আশ্রম, নাট্যশোধ সংস্থা, কলকাতা পোর্ট মেরিটাইম হেরিটেজ মিউজ়িয়াম, স্টেট আর্কিওলজিকাল মিউজিয়াম এবং কলকাতা পুলিশ মিউজ়িয়াম। তবে খুব শীঘ্রই এই তালিকায় চিড়িয়াখানা এবং বিড়লা প্ল্যানেটোরিয়ামও জুড়তে পারে বলে আশা দিয়েছেন বাবুল।

পশ্চিমবঙ্গের পর্যটন দপ্তরের ওয়েবসাইটে গিয়ে ইন্টিগ্রেটেড কিউআর কোড বেসড সিটি পাসের এই লিঙ্ক পাওয়া যাবে। আগামী ১৫ ডিসেম্বর থেকে এই টিকিটের সেবা পাবেন মানুষ।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।