সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৯ ডিসেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৪ পিএম, ০৯ ডিসেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

রাশিয়ার ওপর পারমাণবিক হামলা করলে ধ্বংস করে দেওয়া হবে: পুতিন

যদি কোনো দেশ রাশিয়ার ওপর পারমাণবিক হামলা চালায় তাহলে সেটিকে ধ্বসং করার হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়া প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিন জানিয়েছেন, প্রতিরোধমূলক পদক্ষেপ হিসেবে পারমাণবিক অস্ত্রের ব্যবহার করার আদেশ রাশিয়ার আইনে নেই। তবে কেউ যদিও আগে হামলা চালায় তাহলে রাশিয়া এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে বাধ্য হবে।

রাজনৈতিক মতবিরোধ ভুলে জন্মদিনে সোনিয়াকে শুভেচ্ছা মোদীর

শুক্রবার (৯ ডিসেম্বর) ৭৭ বছরে পা রাখলেন কংগ্রেসের সাবেক সভানেত্রী সোনিয়া গান্ধী। বিশেষ দিনে তাকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানা গেছে, নিজের জন্মদিনে খুব বেশি হইচই করতে চাইছেন না সোনিয়া। রণথম্বোরে কাছের মানুষদের সঙ্গেই বিশেষ দিনটি কাটাতে চান তিনি।

বিভিন্ন দেশের ৩০ জনের ওপর নিষেধাজ্ঞা যুক্তরাজ্যের

রাশিয়া ও ইরানের নাগরিকসহ বিশ্বজুরে ৩০ জনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। মানবাধিকার লঙ্ঘনের কারণে তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা নিয়েছে দেশটি। এর আগে ফ্রান্স ইরানের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার পরিকল্পনার কথা জানায়। মানবাধিকার লঙ্ঘন, আন্দোলনকারীদের ওপর দমনপীড়ন ও রাশিয়াকে ড্রোন সহায়তা দেওয়ার কারণে পদক্ষেপ নেওয়া হচ্ছে ইরানের বিরুদ্ধে। এর একদিন পরই যুক্তরাজ্যের পক্ষ থেকে এমন নিষেধাজ্ঞামূলক পদক্ষেপ সামনে এল।

শ্রীলঙ্কাজুড়ে চরম বায়ুদূষণ-বৃষ্টি, বন্ধ সব স্কুল

দ্বীপ রাষ্ট্র শ্রীলঙ্কায় প্রতিকূল আবহাওয়া বিরাজ করছে। দেশটির স্বাস্থ্য ও পরিবেশ কর্মকর্তারা জানিয়েছে, অধিকাংশ এলাকায় বাতাসের মান অস্বাস্থ্যকর অবস্থায় পৌঁছেছে। এমন পরিস্থিতিতে শ্রীলঙ্কার স্কুলগুলো বন্ধ রাখা হয়েছে।

অফিসের ১০ হাজার লোককে ৩ দিনের ছুটিতে ডিজনি ওয়ার্ল্ড পাঠালেন মালিক

বছরটা দারুণ কেটেছে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক হেজ ফান্ড ও ফিন্যান্সিয়াল সার্ভিস কোম্পানি সিটাডেল এলএলসির। বছরজুড়ে রেকর্ড আয় হয়েছে তাদের, যার জেরে ফুঁলেফেঁপে উঠেছে কোম্পানির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কেনেথ গ্রিফিনের অর্থভাণ্ডার। তবে শুধু নিজের পকেট ভারী করেই বসে থাকেননি তিনি, প্রতিদান হিসেবে অফিসের কর্মী ও তাদের স্বজনদের মিলিয়ে প্রায় ১০ হাজার জনকে তিন দিনের জন্য ফ্লোরিডার ডিজনি ওয়ার্ল্ডে নিয়ে গেয়েছেন এ ধনকুবের।

ইন্দোনেশিয়ার ৫০ ধনীর সম্পত্তি বেড়ে দাঁড়িয়েছে ১৮০ বিলিয়ন ডলার

বৈশ্বিক উচ্চ মূল্যের ফলে সুবিধা পাচ্ছে ইন্দোনেশিয়ার পণ্য রপ্তানিখাত। ধারণা করা হচ্ছে, ২০২২ সালে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি হতে পারে পাঁচ দশমিক তিন শতাংশ, যা ২০২১ সালের সামান্য বৃৃদ্ধি তিন দশমিক সাত শতাংশ থেকে বেশি। যদিও উচ্চ মূল্যস্ফীতির কারণে এই পরিসংখ্যানে পরিবর্তন আসতে পারে।

যৌথভাবে অত্যাধুনিক যুদ্ধবিমান বানাবে যুক্তরাজ্য-ইতালি-জাপান

যৌথ উদ্যোগে কৃত্রিম বুদি্ধমত্তার অত্যাধুনিক যুদ্ধবিমান বানাবে যুক্তরাজ্য, ইতালি ও জাপান। শিগগির যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক এ বিষয়ে ঘোষণা দেবেন। শুক্রবার (৯ ডিসেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

পেরুর ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টকে আশ্রয় দেবে মেক্সিকো!

লাতিন আমেরিকার দেশ পেরুর প্রেসিডেন্ট পেদ্রো কাস্টিলোকে অভিশংসনের মাধ্যমে ক্ষমতাচ্যুত করা হয় বুধবার (৭ নভেম্বর)। ওই দিন রাতেই ‘অভ্যুত্থান চেষ্টার’ অভিযোগে তাকে আটক করে পুলিশ। ক্ষমতা হারানোর পরপরই কাস্টিলো মেক্সিকোতে আশ্রয় চান। তার এ আবেদন বিবেচনা করছে উত্তর আমেরিকার দেশটিও।

এবার মার্কিন কংগ্রেসে সমকামী বিয়ে সুরক্ষা বিল পাস

মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসে এবার পাস হলো সমকামী বিয়ে সুরক্ষা বিল। বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) হাউজ অব রিপ্রেজেনটেটিভের সদস্যরা এর চূড়ান্ত অনুমোদন দিলেন। যুক্তরাষ্ট্রে ২০১৫ সালে সমকামী বিয়ের বৈধতা দেওয়া হয়। তবে সুপ্রিম কোর্ট সেই সিদ্ধান্ত থেকে সরে আসতে পারে এমন উদ্বেগের জেরে এর আগে সমকামী বিয়ের ফেডারেল স্বীকৃতিকে রক্ষা করতে সিনেটে পাস হয় সমকামী বিয়ে সুরক্ষা বিল।

ইউক্রেনকে ২৭৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইউক্রেনের আরও ২৭৫ মিলিয়ন মার্কিন ডলারের সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। নতুন এ সহায়তা প্যাকেজের ভেতরে অ্যান্টি-ড্রোন সরঞ্জামের পাশাপাশি বিমান প্রতিরক্ষাকে শক্তিশালী করার সরঞ্জামও রয়েছে বলে জানা গেছে। কয়েকজন মার্কিন কুটনীতিক ও সামরিক কর্মকর্তার বরাত দিয়ে শুক্রবার (৯ ডিসেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানায় বার্তাসংস্থা রয়টার্স।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।