কর্মীদের চার বছরের বেতনের সমান বোনাস কোম্পানির

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৩২ পিএম, ১০ জানুয়ারি ২০২৩
ছবি: সংগৃহীত

তাইওয়ানভিত্তিক শিপিং কোম্পানি এভারগ্রিন মেরিন করপোরেশন তাদের কিছু কর্মীকে চার বছরের বেতনের সমান বোনাস দিয়েছে। গত দুই বছরে ব্যবসায় অভাবনীয় সফলতা আসায় এমন সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানায় এভারগ্রিন কর্তৃপক্ষ।

কর্মীদের বোনাস দেওয়ার সঙ্গে সংশ্লিষ্ট এভারগ্রিনের এক কর্মকর্তা জানান, এরই মধ্যে আমাদের কোম্পানি ৫০ মাসের বা চার বছরের বেশি বেতনের সমান অর্থ বোনাস হিসেবে কর্মীদের কাছে হস্তান্তর করেছে।

বিড়ির কারখানায় কাজ করা ছেলেটি এখন বিচারক

নাম না প্রকাশের শর্তে ওই ব্যক্তি মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গকে বলেন, কর্মীদের চাকরির গ্রেড ও কাজের ধরনের ওপর নির্ভর করে বোনাস দেওয়া হয়েছে। তবে তাইওয়ান-ভিত্তিক চুক্তির আওতায় থাকা কর্মীদের বেশি পরিমাণে বোনাস দেওয়া হয়।

৬ জানুয়ারি এক বিবৃতিতে এভারগ্রিন মেরিন করপোরেশন জানায়, বছরের শেষ বোনাস সবসময় কোম্পানির পুরো বছরের ব্যবসায়িক আয় ও কর্মীদের কাজের অগ্রগতির ওপর ভিত্তি করে দেওয়া হয়।

প্রতিষ্ঠানটি আরও জানায়, মূলত গত দুই বছরে নজিরবিহীন ব্যবসায়িক সফলতা আসায় এমন কাজ করা সম্ভব হয়েছে। করোনা মহামারির প্রভাব কমে যাওয়ার পর বিশ্বজুড়ে ভোগ্যপণ্যের চাহিদা ও মালামাল পরিবহন ব্যাপক পরিমাণে বেড়ে যাওয়ায় কোম্পানিটির আয়ে বিস্ফোরণ ঘটে।

ভারতে অনলাইনে অর্ডার করা বিরিয়ানি খেয়ে তরুণীর মৃত্যুর অভিযোগ

ধারণা করা হচ্ছে, ২০২২ সালে কোম্পানির রাজস্ব আয়ের পরিমাণ ২০ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার বৃদ্ধি পেয়েছে, যা ২০২০ সালের তুলনায় প্রায় তিনগুণ বেশি।

২০২১ সালের শুরুর দিকে বিশ্ব গণমাধ্যমের শিরোনামে এসেছিল এভারগ্রিন। মিসরের ঐতিহাসিক সুয়েজ খালে কোম্পানিটির কন্টিইনারবাহী একটি জাহাজ আটকা পড়েছিল।

গত সপ্তাহে তাইপের অর্থনীতিবিষয়ক সংবাদমাধ্যম ইকোনমিক ডেইলি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, ওই সংকটের পর আবারও সরবরাহ শৃঙ্খলায় ফিরে আসে এভারগ্রিন।

গত ৩০ ডিসেম্বর কোম্পানিটির কিছু কর্মীকে ৬৫ হাজার ডলারেরও বেশি করে বোনাস দেওয়া হয়। তবে সংবাদমাধ্যমটি এসব তথ্য কোথায় পেয়েছে, তা পরিষ্কার করে জানায়নি।

কপালে মেসির ট্যাটু করিয়ে পস্তাচ্ছেন যুবক!

এদিকে, বোনাস পাওয়ার ক্ষেত্রে অন্যায়ের শিকার হয়েছেন বলে অভিযোগ করেছেন সাংহাই-ভিত্তিক কর্মীরা। স্থানীয় কর্মীদের বরাত দিয়ে চীনা সংবাদমাধ্যম কাইসিন বলে, সাংহাই-ভিত্তিক কর্মীরা মূল বেতনের পাঁচ-আট গুণ বেতন পেয়েছেন।

সূত্র: এনডিটিভি

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।