ত্রিপুরায় বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৯ পিএম, ১৮ জানুয়ারি ২০২৩

আগরতলা প্রতিনিধি:

বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হলো ভারতের ত্রিপুরায়। রাজ্যটিতে আগামী ১৬ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে। একই সঙ্গে উত্তর পূর্বাঞ্চলের নাগাল্যান্ড ও মেঘালয়ের নির্বাচনের তারিখও ঘোষণা হয় বুধবার (১৮ জানুয়ারি)। দেশটির নির্বাচন কমিশনার রাজীব কুমার এদিন দুপুরেই এই ঘোষণা দেন। পরে সন্ধ্যায় ত্রিপুরা রাজ্য নির্বাচন কর্মকর্তা কিরণ গিত্যে পৃথকভাবেও একথা জানিয়েছেন।

তিনি জানান, নির্বাচন সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হবে আগামী ২১ জানুয়ারি। এক্ষেত্রে প্রার্থীরা তাদের মনোনয়ন দাখিল করতে পারবেন আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত। যাচাই-বাছাই হবে ৩১ জানুয়ারি পর্যন্ত এবং কোনো প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করতে চাইলে ২ ফেব্রুয়ারি পর্যন্ত তা পারবেন। প্রার্থীরা ইচ্ছে করলে অনলাইনেও তাদের মনোনয়ন দাখিল করতে পারবেন।

কিরণ গিত্যে বলেন, এবছর বিধানসভা নির্বাচনের জন্য ত্রিপুরা রাজ্যে মোট ৬ ধরনের পর্যবেক্ষক নিয়োগ করা হবে। প্রধান পর্যবেক্ষক ছাড়াও দুইজন অতিরিক্ত পর্যবেক্ষক, বিশেষ পর্যবেক্ষক, পুলিশ পর্যবেক্ষক, এমনকি মাইক্রো হিসেবেও কেন্দ্রীয় সরকারের বিভিন্ন কর্মকর্তাদের নিয়োজিত করা হবে।

তিনি জানান, এখন থেকে মডেল কোড অব কন্ডাক্ট জারি থাকবে রাজ্যে। এতে বেশ কিছু বিধিনিষেধের ওপরও নির্বাচন কমিশনের কড়া নজরদারি থাকবে বলে তিনি জানান।

এর আগে দুপুরে জাতীয় নির্বাচন কমিশনার জানিয়েছেন, ত্রিপুরা রাজ্যের পাশাপাশি উত্তর পূর্বাঞ্চলের মেঘালয় ও নাগাল্যান্ডে যে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে তা আগামী ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে ত্রিপুরা রাজ্যের তুলনায় সামান্য দেরিতে ভোট গ্রহণ পর্ব অনুষ্ঠিত হলেও গণনার দিনক্ষণ থাকবে ২ মার্চই।

এদিকে ভোটের তারিখ ঘোষণা হতেই রাজধানী সদরে এদিন এক হামলার ঘটনা ঘটিয়েছে শাসক বিজেপি। প্রদেশ কংগ্রেসের পক্ষ থেকে এই অভিযোগ আনা হয়। সন্ধ্যায় এ ব্যাপারে কংগ্রেস বিধায়ক সুদীপ রায় বর্মন বলেন, এটি প্রকৃত অর্থে নির্বাচন কমিশনকে চ্যালেঞ্জ জানানোর শামিল। কারণ নির্বাচন কমিশনের প্রতিনিধি দল মাত্র ক'দিন আগে রাজ্যে এসে সুষ্ঠু ও অবাধ নির্বাচন সম্পন্ন করার আশ্বাস দিয়েছিলেন।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।