বায়ুদূষণে ৩৬তম হয়েও সতর্ক ব্যাংকক, ‘ওয়ার্ক ফ্রম হোম’র পরামর্শ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৩৯ পিএম, ২৫ জানুয়ারি ২০২৩
ছবি: সংগৃহীত

বিশ্বের অন্যতম ব্যস্ত শহর ব্যাংককে বায়ুদূষণ পরিস্থিতি ক্রমেই খারাপের দিকে যাচ্ছে। এ অবস্থায় বাসিন্দাদের যথাসম্ভব বাড়ি থেকে বের না হওয়া এবং বের হলে অবশ্যই মাস্ক পরার পরামর্শ দিয়েছে থাই কর্তৃপক্ষ। খবর ব্লুমবার্গের।

থাইল্যান্ডের রাজধানী শহরটিতে এক কোটির বেশি মানুষের বসবাস। ব্যাংককের গভর্নর চাডচার্ট সিট্টিপুন্ট গত মঙ্গলবার (২৪ জানুয়ারি) এক বিবৃতিতে বলেছেন, নগরবাসী যেন যথাসম্ভব বাড়ি বসে কাজ বা ওয়ার্ক ফ্রম হোম পদ্ধতি অনুসরণের চেষ্টা করে। আর বাইরে বের হওয়ার প্রয়োজন পড়লে ব্যক্তিগত যানবাহনের পরিবর্তে যেন গণপরিবহন ব্যবহার করে।

আরও পড়ুন>> বছরে ৫ মাসই ঢাকার বায়ু ‘অস্বাস্থ্যকর’

কর্তৃপক্ষ যানবাহনের ইঞ্জিন, নির্মাণকাজ এবং বাইরে আবর্জনা পোড়ানোর মতো দূষণ সৃষ্টিকারী কার্যকলাপগুলো নিয়ন্ত্রণ করবে বলে জানিয়েছেন তিনি।

ব্যাংককে কয়েকদিন ধরে বায়ুর গুণগতমান বেশিরভাগ সময় অস্বাস্থ্যকর পর্যায়ে ছিল। এ সপ্তাহের শেষের দিকে তা আবার নিরাপদ মাত্রা অতিক্রম করতে পারে বলে সতর্ক করেছে কর্তৃপক্ষ। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি প্রজেক্টের পূর্বাভাস অনুযায়ী, বুধবার শহরটির বায়ু সহনীয় থাকলেও বৃহস্পতিবার থেকে তা ফের অস্বাস্থ্যকর পর্যায়ে চলে যাবে।

আরও পড়ুন>> টানা চতুর্থ দিনে দূষিত শহরের শীর্ষে ঢাকা

jagonews24

বাংলাদেশ সময় বুধবার বিকেল সাড়ে ৫টার দিকে এই প্রতিবেদন লেখার সময় সুইস সংস্থা আইকিউ এয়ারের সূচকে বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরগুলোর মধ্যে ব্যাংকের অবস্থান ছিল ৩৬তম। তাদের এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৮৮। আর ২২৬ স্কোর নিয়ে তালিকার শীর্ষে রয়েছে ঢাকা।

আরও পড়ুন>> বায়ুদূষণে বাংলাদেশে বছরে মারা যায় ৮০ হাজার মানুষ: বিশ্বব্যাংক

সাম্প্রতিক বছরগুলোতে ব্যাংককসহ থাইল্যান্ডের বিভিন্ন শহরের বায়ুর গুণগত মানের অবনতি ঘটেছে। বিশেষত ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাসে শুষ্ক মৌসুমে দূষণ পরিস্থিতি আরও খারাপ হওয়ার প্রবণতা রয়েছে৷ সেই হিসাবে, এ বছর থাইল্যান্ডে বায়ুদূষণের সবচেয়ে খারাপ পর্যায়টি আগামী মাসেই দেখা যেতে পারে এবং এই বিপদ এপ্রিল মাস পর্যন্ত অব্যাহত থাকতে পারে। বুধবার দেশটির দূষণ নিয়ন্ত্রণ বিভাগের এক কর্মকর্তা সাংবাদিকদের এসব কথা বলেছেন।

jagonews24

গভর্নর চাডচার্ট জানিয়েছেন, এখন থেকে ফেব্রুয়ারির শেষ পর্যন্ত ব্যাংককে বায়ুদূষণের মাত্রা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে কর্তৃপক্ষ। আপাতত, শহরের স্কুলগুলো যথারীতি খোলা থাকছে।

আরও পড়ুন>> দিল্লির বায়ুদূষণ বিপজ্জনক পর্যায়ে, নির্মাণখাতে নিষেধাজ্ঞা

থাই জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, বুধবার সকালে দেশটির উত্তরাঞ্চলের কিছু শহর এবং রাজধানীর কাছাকাছি এলাকাগুলোর বাতাস ছিল অস্বাস্থ্যকর। এসময় ব্যাংকক এবং অন্য ২৩টি প্রদেশে পিএম২.৫ মাত্রা ছিল অত্যাধিক।

jagonews24

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্থায়ী-সচিব ওপাস কার্নকাউইনপং জানিয়েছেন, থাইল্যান্ডের ৭৭টি প্রদেশজুড়ে পিএম২.৫-এর মাত্রা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে স্বাস্থ্য কর্তৃপক্ষ। কোনো প্রদেশে তিন দিনের বেশি অস্বাস্থ্যকর বায়ু দেখা গেলেই জরুরি অপারেশন কেন্দ্র খোলা হবে।

আরও পড়ুন>> শ্রীলঙ্কাজুড়ে চরম বায়ুদূষণ-বৃষ্টি, বন্ধ সব স্কুল

ওপাসের তথ্য বলেছে, থাইল্যান্ডের হাসপাতালগুলোতে বায়ুদূষণজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা গত সপ্তাহে ছিল প্রায় ৯৬ হাজার। কিন্তু দূষণ পরিস্থিতি আরও খারাপ হওয়ায় এ সপ্তাহে তা দ্বিগুণের বেশি বেড়ে ২ লাখ ১৩ হাজার ছাড়িয়েছে।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।