বিধানসভা নির্বাচন

ত্রিপুরায় ৪৩ আসনে বামফ্রন্টের প্রার্থীতালিকা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৫৮ পিএম, ২৬ জানুয়ারি ২০২৩
ছবি: সংগৃহীত

আগরতলা প্রতিনিধি: শাসকদের আগেই বাম কংগ্রেস জোটের পক্ষে বুধবার রাতে (২৫ জানুয়ারি) প্রার্থীতালিকা ঘোষণা করেছে বামফ্রন্ট। ভারতের ত্রিপুরা রাজ্যে ৬০ আসনের বিধানসভা নির্বাচনে এ বছর সিপিআইএম’র প্রার্থী থাকছেন ৪৩ জন।

তালিকা অনুযায়ী, মোট ১৩টি আসনে কোনো প্রার্থী দেয়নি সিপিআইএম। একটি আসনে নির্দলীয় প্রার্থী এবং অন্য তিনটি আসনের একটি শরিক দল সিপিআই, একটি ফরওয়ার্ড ব্লক এবং একটি আরএসপি’র জন্য ছেড়ে দিয়েছে তারা।

রাতে এক সংবাদ সম্মেলনে রাজ্য বামফ্রন্টের আহবায়ক নারায়ণ কর এবং সিপিআইএম’র রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী বলেন, স্বৈরাচারী বিজেপি সরকারের অবসান ঘটাতে সব অংশের জনগণকে এগিয়ে আসতে হবে। নানা প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় আসার পর সেগুলো পূরণ করেনি বিজেপি। এতে রাজ্যের মানুষ ক্ষুব্ধ। তারা চায় এ সরকারের পতন হোক।

প্রার্থীতালিকা ঘোষণা করতে গিয়ে দুই নেতা বলেন, চাহিদার কথা মাথায় রেখে বামফ্রন্ট এ বছর ২৪টি আসনে নতুন মুখ নিয়ে এসেছে। পুরোনোদের মধ্যে সরানো হয়েছে আটজনকে, যার মধ্যে রয়েছেন টানা ২০ বছরের মুখ্যমন্ত্রী ও বর্তমান বিরোধী দলনেতা মানিক সরকার। এ তালিকায় আরও রয়েছেন সাবেক মন্ত্রী ভানু লাল সাহা, শহিদ চৌধুরী, নারায়ণ চন্দ্র চৌধুরী, বাদল চৌধুরী, জশবীর ত্রিপুরা, মবশ্বর আলী এবং তপন চক্রবর্তী।

প্রার্থীতালিকা ঘোষণার পর দেখা গেছে, রাজ্যটির দক্ষিণ ত্রিপুরা জেলায় কংগ্রেসের জন্য কোনো আসন ফাঁকা রাখেনি বামফ্রন্ট। স্বাভাবিকভাবেই এই খবর ছড়িয়ে পড়ার পর গোটা জেলায় কংগ্রেস কর্মীদের মধ্যে একপ্রকার হতাশা ছড়িয়ে পড়েছে। অনেকে আবার ক্ষোভও উগড়ে দিচ্ছেন।

শোনা যাচ্ছে, বৃহস্পতিবার বিকেলের মধ্যেই ফাঁকা ১৩টি আসনে প্রার্থীতালিকা ঘোষণা করবে কংগ্রেস। এরই মধ্যে এ বিষয়ে রাজধানী দিল্লিতে আয়োজিত এআইসিসি’র গুরুত্বপূর্ণ বৈঠকে প্রায় চূড়ান্ত হয়েছে প্রার্থীদের তালিকা। এককভাবে লড়াইয়ের বার্তা দেওয়া তিপ্রা মথাও অন্তত ৪০টি আসনে প্রার্থীতালিকা ঘোষণা করতে পারে।

রাজ্যের বর্তমান শাসক দল বিজেপি অবশ্য তড়িঘড়ি না করে সব দিক বিবেচনা করেই এগোতে চায়। এক্ষেত্রে প্রার্থীতালিকা চূড়ান্ত করার ব্যাপারে সর্বভারতীয় বিজেপির সঙ্গে বৈঠকও হয়েছে আঞ্চলিক নেতাদের। সূত্র বলছে, শাসক দলটিও প্রার্থীতালিকা চূড়ান্ত করার ক্ষেত্রে কাটছাঁট করবে প্রবীণদের। নজর থাকবে যুব সম্প্রদায় এবং নারীদের দিকেও।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।