সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৭ জানুয়ারি ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ২৭ জানুয়ারি ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মোদীবিরোধী তথ্যচিত্র দেখাতে চাওয়ায় দিল্লি বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষ

মোদীবিরোধী তথ্যচিত্র ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন’ দেখাতে চাওয়ায় দিল্লি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়েছে। সেখান থেকে বেশ কিছু শিক্ষার্থীকে আটক করে নিয়ে যাওয়া হয়েছে।

অভিবাসনের চাপে কানাডায় বেড়েছে বাড়িভাড়া

২০২২ সালে কানাডায় বাড়িভাড়া বেড়েছে ব্যাপকভাবে। অভিবাসীদের চাপ বাড়ায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে। ফলে দেশটির আবাসন ব্যবসার ওপর চাপ আরও বাড়ছে।

ইউক্রেনে চারটি লেপার্ড ট্যাংক পাঠাবে কানাডা

কানাডার প্রতিরক্ষামন্ত্রী আনিতা আনান্দ জানান, আগামী সপ্তাহে ইউক্রেনে চারটি অত্যাধুনিক লেপার্ড ২ এ-ফোর ট্যাংক পাঠাবে কানাডা। তাছাড়া, ট্যাংকগুলো কীভাবে চালাতে হয়, ইউক্রেনীয় সৈন্যদের তা শেখাতে কানাডিয়ান সশস্ত্র বাহিনীর প্রশিক্ষকদেরও সেখানে পাঠানো হবে।

মিয়ানমারে আফিম উৎপাদন ৯ বছরের মধ্যে সর্বোচ্চ

মিয়ানমারে সবশেষ সামরিক অভ্যুত্থানের পর আফিমের উৎপাদন ব্যাপকভাবে বৃদ্ধি পেয়ে গত নয় বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। জাতিসংঘের তথ্য বলছে., ২০২১ সালে দেশটিতে আফিমের উৎপাদন ছিল ৪২৩ মেট্রিক টন। কিন্তু ২০২২ সালে তা প্রায় দ্বিগুণ বেড়ে ৭৯৫ মেট্রিক টনে পৌঁছেছে।

একদিনে সম্পদ কমলো পাঁচ হাজার কোটি ডলার

ভারতীয় ধনকুবের গৌতম আদানির করপোরেট সাম্রাজ্যে হঠাৎ পতনের সুর উঠেছে। গত বৃহস্পতিবারের পর শুক্রবার (২৭ জানুয়ারি) সকালে এই পতনের গতি আরও বেড়েছে। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের তথ্যমতে, সবশেষ দুই সেশনে পাঁচ হাজার কোটি মার্কিন ডলারের বেশি বাজারমূল্য হারিয়েছে আদানি গ্রুপ।

সুইডেন-ফিনল্যান্ডের সঙ্গে পুনরায় ন্যাটো সংলাপ অর্থহীন: তুরস্ক

চলমান পরিস্থিতিতে সুইডেন-ফিনল্যান্ডের সঙ্গে ন্যাটোর সদস্যপদ নিয়ে আলোচনা করা অর্থহীন বলেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু। শনিবার (২১ জানুয়ারি) সুইডেনের রাজধানী স্টকহোমে তুর্কি দূতাবাসের সামনে বিক্ষোভ ও পবিত্র কোরআন পোড়ানোর পরিপ্রেক্ষিতে এমন মন্তব্য করেন তিনি।

এক ডলার সমান ২৬৮ পাকিস্তানি রুপি

মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির মান আরও কমেছে। শুক্রবার (২৭ জানুয়ারি) দেশটির আন্তঃব্যাংক বাজারে মান কমেছে ১২ রুপি। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত মেনে সরকার মুদ্রার ওপর নিয়ন্ত্রণ পরিহার করায় এমন অবস্থা তৈরি হয়েছে।

নির্বাচন দেওয়ার আগে মিয়ানমার জান্তার কঠোর আইন

দেড় বছর আগে অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতা দখলকারী মিয়ানমার জান্তা সরকার রাজনৈতিক দলগুলোর জন্য নির্বাচনকে ঘিরে একটি কঠোর নতুন আইন ঘোষণা করেছে। আগস্টের মধ্যে প্রতিশ্রুত নির্বাচনের জন্য নেওয়া প্রাথমিক পদক্ষেপে এই নতুন আইন সুষ্ঠুভাবে ভোটগ্রহণকে আরও জটিল করে তুলতে পারে।

ফিলিস্তিনে ইসরায়েলের প্রাণঘাতী হামলায় ফের যুদ্ধের শঙ্কা

অধিকৃত পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে ইসরায়েলের হামলায় অন্তত ১০ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। গত বৃহস্পতিবারের (২৬ জানুয়ারি) ঘটনাটি ওই এলাকায় প্রায় দুই দশকের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী হামলা। এর জেরে ফিলিস্তিন-ইসরায়েলের মধ্যে আবারও রক্তক্ষয়ী সংঘর্ষ ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে।

ইউক্রেনে রাশিয়ার ফের মিসাইল হামলা, নিহত ১১

যুক্তরাষ্ট্র ও জার্মানির ইউক্রেনে ট্যাংক পাঠানোর প্রতিশ্রুতি ঘোষণা করার পর আবারও রাশিয়া মিসাইল হামলা জোরদার করেছে। বৃহস্পতিবার মিসাইল হামলায় ইউক্রেনে ১১ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ইউক্রেনের জ্বালানি অবকাঠামোকে লক্ষ্য করে এ হামলা চালায় রাশিয়া।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।